প্যারিসে হামলার অস্ত্র এসেছিল জার্মানি থেকে

প্যারিসে ভয়াবহ জঙ্গি হামলায় ব্যবহৃত ৪ টি রাইফেল জার্মানির এক অস্ত্র পাচারকারীর কাছ থেকে কিনেছিল হামলাকারীরা। জার্মানির ‘বিড’ পত্রিকা এক প্রতিবেদনে একথা জানিয়েছে।

জার্মানির দক্ষিণাঞ্চলীয় স্টুতগাট শহরের কৌঁসুলির কার্যালয়ের নথিপত্রের উদ্ধৃতি দিয়ে পত্রিকাটি জানায়, দুটো একে৪৭ এবং দুটো জাস্তভা এম৭০ রাইফেল ৭ নভেম্বরে প্যারিসের এক কাস্টমারের কাছে বিক্রি করেছিলেন জার্মানির ওই অস্ত্র কারবারী।

শুক্রবার অস্ত্র বিক্রেতা সন্দেহে ৩৪ বছর বয়স্ক এক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছেন স্টুতগাট কার্যালয়ের কৌঁসুলিরা।

মঙ্গলবার ওই ব্যক্তিকে গ্রেপ্তার করা হয় বলে জানান তারা। তবে প্যারিসে হামলাকারীদেরকে ওই অস্ত্র সরবরাহ করা হয়েছে- পত্রিকার এমন খবরের ব্যাপারে কোনো মন্তব্য করেননি কৌঁসুলিরা।

ওই অস্ত্রগুলোই প্যারিসে হামলায় ব্যবহার করা হয়েছিল বলে বিশ্বাস ফ্রান্সের তদন্তকারীদের। ওই হামলায় ১২৯ জনের বেশি মানুষ নিহত হয়।

বিড পত্রিকা জানায়, অবৈধ অস্ত্র ব্যবসার সন্দেহে ১৬ নভেম্বরে মাগস্টাট শহর থেকে জাসা ভি. নামের ৩৪ বছর বয়সী ওই ব্যক্তিকে গ্রেপ্তার করে জার্মান পুলিশ।

পত্রিকাটি আরও জানায়, প্যারিসে এক আরবের সঙ্গে জাসার যোগসাজশ ছিল- এমন ইঙ্গিতও পাওয়া গেছে তার স্মার্টফোন থেকে পাওয়া ৪ টি ইমেইলে।

মন্তব্য নেই

মন্তব্য করুন