আসন্ন পৌরসভা নির্বাচনে রেকর্ড সংখ্যক মনোনয়নপত্র দাখিল হয়েছে কুষ্টিয়া সদর পৌরসভায়। আর সবচেয়ে কম মনোনয়নপত্র দাখিল হয়েছে চট্টগ্রামের রাউজান পৌরসভায়।

নির্বাচন কমিশনের (ইসি) নির্বাচন ব্যবস্থাপনা শাখার তৈরি করা এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। প্রতিবেদনটি তৈরি করেছেন ইসির সহকারী সচিব রাজীব আহসান।

বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) ছিলো পৌর নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষদিন। শুক্রবার (৪ ডিসেম্বর) রাত ৯টার দিকে এ প্রতিবেদন তৈরি করা হয়।

এতে লক্ষ্য করা গেছে, কুষ্টিয়া সদর পৌরসভায় মোট মনোনয়নপত্র জমা পড়েছে ১৯৮টি। এর মধ্যে মেয়র পদে ৭টি, সংরক্ষিত কাউন্সিলর পদে ৪২টি ও সাধারণ কাউন্সিলর পদে ১৪৯টি মনোনয়নপত্র দাখিল হয়েছে, যা যে কোনো পৌরসভার চেয়ে বেশি।

১৮৬৯ সালের ১ এপ্রিল গঠিত এ পৌরসভার ওয়ার্ড সংখ্যা ২১টি, এবং সংরক্ষিত ওয়ার্ড সংখ্যা ৯টি।

এরপরের স্থানে রয়েছে বগুড়া সদর পৌরসভা। ২১টি ওয়ার্ডের এ পৌরসভায় মোট মনোনয়নপত্র জমা পড়েছে ১৭১টি। এর মধ্যে মেয়র পদে ৩টি, সংরক্ষিত কাউন্সিলর পদে ৩৫টি এবং সাধারণ কাউন্সিলর পদে ১৩৩টি।

মনোনয়নপত্র দাখিলে তৃতীয় অবস্থানে আছে সিরাজগঞ্জ সদর পৌরসভা। ১৫টি ওয়ার্ড নিয়ে গঠিত এ পৌরসভায় মোট ১৩৩টি মনোনয়নপত্র দাখিল হয়েছে। এর মধ্যে মেয়র পদে ৮টি, সংরক্ষিত কাউন্সিলর পদে ২২টি এবং সাধারণ কাউন্সিলর পদে ১০৩টি।

এদিকে সবচেয়ে কম প্রার্থীর সাড়া পড়েছে চট্টগ্রামের রাউজান পৌরসভায়। ৯টি ওয়ার্ডের এ পৌরসভায় মেয়র পদে ৬টি, সংরক্ষিত কাউন্সিলর পদে ৭টি ও সাধারণ কাউন্সিলর পদে ১৩টি অর্থাৎ মোট ২৬টি মনোনয়নপত্র জমা পড়েছে।

ইসির প্রতিবেদনে নির্বাচন উপযোগী ২৩৫টি পৌরসভায় মনোনয়নপত্র দাখিলের তথ্য উল্লেখ করা হয়েছে। এতে মোট ১৩ হাজার ৬৮৯ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। এর মধ্যে মেয়র পদে ১ হাজার ২২৩টি, সংরক্ষিত কাউন্সিলর পদে ২ হাজার ৬৬৮টি ও সাধারণ কাউন্সিলর পদে ৯ হাজার ৭৯৮টি মনোনয়নপত্র জমা পড়েছে।

এসব মনোনয়নপত্র শনিবার ও রোববার (৫ ও ৬ ডিসেম্বর) যাচাই-বাছাই করবেন রিটার্নিং কর্মকর্তারা। এরপর বৈধ প্রার্থীরা মনোনয়নপত্র প্রত্যাহার করতে পারবেন ১৩ ডিসেম্বর পর্যন্ত। ১৪ ডিসেম্বর প্রতীক বরাদ্দ দেওয়া হবে। আগামী ৩০ ডিসেম্বর এসব পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হবে।

SIMILAR ARTICLES

মন্তব্য নেই

মন্তব্য করুন