ব্রেকিং নিউজ
Home - উপকূলের মুখ - দহন মানুষপ্রাণ পথকবি সুলতান

দহন মানুষপ্রাণ পথকবি সুলতান

দেবদাস মজুমদার :
সুলতান মাহমুদ এক সংবেদনশীল মানুষপ্রাণের নাম। পেশায় তিনি ফেরিওয়ালা। রঙ বেরঙের গামছা ফেরি করেন উপকূলে। উপকূলীয় হাট-বাজার জনপদ ঘুরে বেড়ান। বিরুদ্ধস্রোতের এই মানুষের মগজে খেলা করে দাহকালের কাব্য। কবিতা নেশায় মত্ত মননে-মগজে সুলতানের ভেতরে অন্য এক মানুষ। গামছা বিক্রিতে হাঁকেন কতো ছন্দ-নন্দনে বাহারী কবিতা। মুখস্ত বলে যান স্ব-রচিত কতশত কবিতা তার ইয়ত্তা নেই। পিরোজপুর উপকূলে তিনি পথকবির পরিচিতি পেয়ে যান। উপকূলীয় হাটের মানুষ সুলতানকে কেউ বলেন ফেরিওয়ালা কবি, কেউ বলেন পথকবি।
জানাগেছে, সুলতান মাহমুদের জন্ম পিরোজপুরের স্বরূপকাঠি উপজেলার জগন্নাথকাঠি গ্রামে। গামছার ফেরিওয়ালা তাকে পথকবি হিসেবে চেনেন স্থানীয় শিশু-যুবা, বয়োবৃদ্ধ থেকে শিক্ষিত সমাজ।
ফেরি করার পাশাপাশি কবিতা শোনাতে ছুটে চলেন কীর্তিমান আপনজনদের। তার কবিতা শুনে প্রশংসা করে প্রত্যয়নপত্র প্রদান করেন পিরোজপুর ২ আসনের মাননীয় সাংসদ শ.ম রেজাউল করিম ( মাননীয় মন্ত্রি, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রনালয়); সাবেক সাংসদ অধ্যক্ষ মো. শাহ্ আলম, নেছারাবাদ উপজেলার নির্বাহি কর্মকর্তা মো. মোশারেফ মিলু, মো. মাহবুব উল্লাহ মজুমদার, সরকারি স্বরূপকাঠি কলেজ অধ্যক্ষ ও শিক্ষক মণ্ডলি সহ অনেক স্বনামখ্যাত মানুষজন।
জনপদের মানুষের দুঃখ দুর্দশাগ্রস্ত জীবন যাপনের কবিতা, লেখেন নিসর্গ ও প্রকৃতি প্রেমের কবিতা, সমাজ-রাজনীতি, রাষ্ট্রনীতি-স্বাধীনতা, পরাধীনতা শব্দদ্রোহের কবিতা। তার কবিতায় উঠে আসে সমাজের অসঙ্গতি, প্রেম-নির্বান-অনির্বানের দাহকালের শব্দাবলী।
জাতির জনককে নিয়েও মর্মস্পর্শি মর্মবেদনার কবিতাসহ লিখেছেন মাননীয় প্রধানমন্ত্রীকে নিয়েও কবিতা। কাব্যিক সুলতান পেয়েছেন মানুষের ভালোবাসা, পেয়েছেন তুচ্ছ-তাচ্ছিল্যের ঘৃনারচ্ছটাও।
পথকবি সুলতান জানান, জীবন সায়াহ্নে এসে তার খুব ইচ্ছা যদি একবার প্রধানমন্ত্রিকে স্বকণ্ঠে তার লেখা কবিতা শোনাতে পারতেন। এক বুকভরা স্বপ্ন নিয়ে তিনি কাব্যে নিমগ্ন। মিডিয়ার মাধ্যমে দেশবাসীকে তার কবিতা শোনাতে চান ।
স্বরূপকাঠি অঞ্চলের বিশিষ্ট কবি আ.ম গাফ্ফার মাহমুদ বলেন, সুলতান ্উপকূলে এক অন্য নায়ক। গামছা বেচেন আর লেখেন স্বপ্নের কবিতা। রঙিন গামছা ও কবিতা জীবনকাব্যে তার একাকার। ফেরি করেন নতুন নতুন স্বপ্নের গামছা। কতো কবিতাপাণ্ডুলিপি জমে আছে বিছানা-বালিশের কাছে প্রিয়তমার মতো কবিতার খাতা। প্রকাশ করার আগেই উঁই পোকার দখলে নিমজ্জমান কবিতার পৃষ্ঠা। সংবেদনশীল মানুষ মুখ সুলতান সন্ধ্যা নদী পাড়ের অন্য বাতিঘর। কোনো প্রকাশক যদি এগিয়ে আসেন তাহলে পথকবি সুলতানের কাব্যদর্শন গ্রন্থাকারে প্রকাশিত হত। সুলতানের এ কাব্য স্বপ্ন পূরণের আশা করছি।

Leave a Reply

x

Check Also

পিরোজপুরের স্বরুপকাঠিতে বর্তমান ইউপি চেয়ারম্যানের দলবলের হামলায় সাবেক ইউপি চেয়ারম্যান নিহত

পিরোজপুর প্রতিনিধি 🔴 পিরোজপুরের স্বরূপকাঠি উপপজেলার আটঘর কুড়িয়ানা ইউনিয়নে পূর্ব বিরোধ ও আধিপত্য বিস্তারকে কেন্দ্র ...