ফারুক হোসেন খাঁন,কাঁঠালিয়া (ঝালকাঠি) প্রতিনিধি >
ঝালকাঠির কাঁঠালিয়ায় স্কুল শিক্ষার্থীদের সবুজ উপকূল সুরক্ষার বিষয়ে শিক্ষার্থী ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে। ‘ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক সবুজ উপকূল ২০১৬’ কর্মসূচির আওতায় উপজেলার বানাই স্কুল এন্ড কলেজে আজ বুধবার সবুজ উপকুল বিষয়ক দিনব্যাপি নানা কর্মসূচি অনুষ্ঠিত হয়। বিদ্যালয় মিলনায়তনে মাধ্যমিক স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের অংশ গ্রহণে পরিবেশ ও উপকুল সুরক্ষা বিষয়ে বিভিন্ন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।এতে কাঠালিয়র চারটি মাধ্যমিক বিদ্যালয় শিক্ষার্থীরা অংশ নেয়।
দিনব্যাপি অনুষ্ঠানে পরিবেশ বিষয়ক আলোচনা সভা, গাছের চারা রোপণ কর্মসূচি, পুরস্কার বিতরণ, শিক্ষা উপকরণ বিতরণ ও দেয়াল পত্রিকা প্রকাশ করা হয়। শিক্ষার্থীদের লেখা ও আকাঁ নিয়ে ‘বেলাভূমি নামে একটি পরিবেশ বিষয়ক দেয়াল পত্রিকা প্রকাশ করে প্রদর্শন করা হয়। ।
বানাই স্কুল ও কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) ও সবুজ উপকূল ২০১৬ স্থানীয় বাস্তবায়ন কমিটির আহবায়ক দুলাল কৃষ্ণ হালদারের সভাপতিত্বে অনুষ্ঠানে কাঁঠালিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ডা. শরীফ মুহম্মদ ফয়েজুল আলম প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন । বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান এমাদুল হক মনির, নারী ভাইস চেয়ারম্যান ফাতেমা খানম, বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি আবুল বশার বাদশা, উপজেলা শিক্ষা অফিসার জিয়াদ হাসান, মনস্বিতা মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ এ কে এম কামরুজ্জামান, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক বরগুনা শাখার ব্যবস্থাপক মো. হেমায়েত উদ্দিন, উপজেলা হিসাব রক্ষণ কর্মকর্তা মো. আমিনুল ইসলাম। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, উপজেলা বন কর্মকর্তা আলমগীর হোসেন খান, কাঁঠালিয়া প্রেসক্লাবের সভাপতি সিকদার মো. কাজল, বানাই স্কুল এন্ড কলেজের সহকারী প্রধান শিক্ষক বজলুর রশীদ খোকন, সিনিয়র শিক্ষক আবদুর সাত্তার খান,দৈনিক সমকাল-এর স্থানীয় প্রতিনিধি ও সবুজ উপকূল ২০১৬ স্থানীয় বাস্তবায়ন কমিটির সদস্য সচিব ফারুক হোসেন খাঁন। কর্মসূচির প্রেক্ষাপট তুলে ধরেন উপকূল সাংবাদিক ও সবুজ উপকূল কর্মসূচির উদ্যোক্তা রফিকুল ইসলাম মন্টু। শিক্ষার্থীদের পক্ষে সবুজ উপকূল সুরক্ষায় করণীয় বিষয়ে বক্তব্য তুলে ধরে বানাই মাধ্যমিক বিদ্যালয় ও কলেজের দশম শ্রেণীর শিক্ষার্থী টুম্পা সেন।
শেষে পরিবেশ বিষয়ক বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। এছাড়া আরও দশ মেধাবী শিক্ষার্থীকে শিক্ষা উপকরণ প্রদান করা হয়।
শেষে বিদ্যালয় চত্বরে বিভিন্ন প্রজাতীর গাছের রোপন করা হয়। উল্লেখ্যস্কুল শিক্ষার্থীদের পরিবেশ বিষয়ে ‘ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের পৃষ্ঠপোশকতায় সামাজিক সংগঠন উপকূল বাংলাদেশ উপকুলীয় অঞ্চলে ১৪ জেলার ২৫ উপজেলার ১১৬টি স্কুলের প্রায় ৮০ হাজার শিক্ষার্থীকে এ কর্মসূচীর আওতায় আনা হয়েছে।

SIMILAR ARTICLES

মন্তব্য নেই

মন্তব্য করুন