পাথরঘাটা (বরগুনা) প্রতিনিধি>>
গভীর সমুদ্রে হঠাৎ বৈরী আবহাওয়ার কারণে প্রচন্ড ঝড়ের কবলে পড়ে ট্রলার ডুবির ঘটনায় দুদিন পর ভাসমান ১১৩ জেলে উদ্ধার হয়েছে। এখনো ৫ ট্রলারসহ ৮৭ জেলে নিখোঁজ রয়েছে। শনিবার দুপুরে ১১৩জন জেলে পাথরঘাটা বিএফডিসি ঘাটে আসলে তাদেরকে প্রাথমিক চিকিৎসা দিয়ে বাড়িতে পাঠিয়ে দেয়া হয়েছে।

বৃহস্পতিবার সন্ধ্যা থেকে শুক্রবার সকাল পর্যন্ত গভীর সমুদ্রে ফেয়ারওয়েবয়া, নারিকেলবাড়িয়া, দুবলাসহ একাধিক জায়গায় পৃথক অন্তত ৯ টি ট্রলার ডুবে যায়।

নিখোঁজদের মধ্যে পাথরঘাটার জসিমের মালিকানা এফবি মা ট্রলারের ১৭, আলম মোল্লাার মালিকানা এফবি মহসিন আউলিয়া-৫ এর ২২ জন, পনু আকনের মালিকানা এফবি সুজনের ১৭ জন, হারুন হাওলাদারের মালিকানা এফবি তানজিলা ট্রলারের ১১ জন, ছগির পহলানের মালিকানা এফবি আরমান ট্রলারের ৪জন ও মহিপুরের জাকিরের মালিকানা এফবি জাহানারা ট্রলারের ১৬। ট্রলার ও জেলেদের শনিবার সন্ধ্যা পর্যন্ত কোন সন্ধান পাওয়া যায়নি। তাদের ট্রলার ডুবে গেছে না বাংলাদেশের জলসীমা অতিক্রম করে কোথাও নিরাপদ আশ্রয় নিয়েছে কিনা এমন কোন তথ্য পাওয়া যায়নি। ফিরে আসা জেলে আ. কুদ্দুস,কামাল, জামাল, কবির হোসেন, আশ্রাফ আলী জানান , তারা দুদিন সাগরে ভাসতে ভাসতে সুন্দরবনের খালে এসে আশ্রয় নিয়েছে। পরে অন্য ট্রলারের সহযোগিতায় এসেছেন তারা।

এদিকে এফবি জাহানারা ট্রলারের ১৬ জেলের মধ্যে ১৫ জন ভারতীয় জলসীমায় ভাসতে দেখে ওই দেশের জেলেরা উদ্ধার করে কাকদ্বীপের পার্থপ্রতিম থানায় হস্তান্তর করেছে বলে ওই থানার উপপরিদর্শক (এস.আই) রঞ্জন মন্ডল ০০৯১৯৭৩২৮৭৮৩০৯ ন¤¦র থেকে নিশ্চিত করেছেন। উদ্ধারকৃত জেলেদের শারীরিক অবস্থা অবনতি হওয়ায় পার্থপ্রতিম থানার সরকারি হাসপাতালে তাদের চিকিৎসার জন্য ভর্তি করা হয়েছে। এসআই রঞ্জন মন্ডলের তত্তাবধায়নে তাদের চিকিৎসা দেয়া হচ্ছে।

বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী বলেন, গভীর সমুদ্র ও সুন্দরবন সংলগ্ন বিভিন্ন খাল থেকে দুদিন পর শনিবার সকাল থেকে দুপুর পর্যন্ত বেশ কয়েকটি ট্রলারের জেলে অন্তত ১১৩জন জেলেকে উদ্ধার করে। উদ্ধারকৃত সকলেই শারীরিকভাবে অসুস্থ্য থাকায় চিকিৎসা দিয়ে বাড়িতে পাঠিয়ে দেয়া হয়েছে। তবে এখনো নিখোজ জেলেদের কোন সন্ধান না পাওয়ায় তাদের বাড়িতে চলছে আহাজারি। অনেকের স¦জনরা সমিতিতে এসে খোজ খবর নেয়া চেষ্টা করছেন।

কোস্টগার্ডের পশ্চিম জোনের অপারেশন অফিসার লে. মাহমুদ আলী বলেন, সুন্দরবনের আউটপোষ্টের সকল ক্যাম্প থেকে উদ্ধার অভিযানে নেমে পড়েছেন। আমাদের উদ্ধার অভিযান অব্যহত রয়েছে।

SIMILAR ARTICLES

মন্তব্য নেই

মন্তব্য করুন