আজকের মঠবাড়িয়া অনলাইন ডেস্ক >>

আগামী ডিসেম্বরের প্রথম অথবা শেষ সপ্তাহে দেশের প্রথম স্যাটেলাইট ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট ১’ উৎক্ষেপণ করা হবে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। আজ সোমবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি। পাশাপাশি তিনি বলেছেন, উৎক্ষেপণের বিষয়টি অনেকটাই আবহাওয়ার ওপর নির্ভর করছে।

স্যাটেলাইট নির্মাণের অগ্রগতির বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, ফ্রান্সে এই স্যাটেলাইটটি তৈরি হচ্ছে। ইতিমধ্যে এটি তৈরি হয়ে গেছে। এখন এর পরীক্ষা-নিরীক্ষা চলছে। সবকিছুই সময়মতো বাস্তবায়ন করার লক্ষ্যে সার্বিক প্রস্তুতি চলছে।  সফলভাবে এই উপগ্রহ মহাকাশে গেলে বিশ্বের ৫৭তম দেশ হিসেবে নিজস্ব স্যাটেলাইটের মালিক হবে বাংলাদেশ।

তবে উৎক্ষেপণের ক্ষেত্রে আবহাওয়ার বিষয়টি উল্লেখ করে তারানা হালিম বলেন, ‘আবহাওয়া যদি অনুকূলে না থাকে, তাহলে সেটা আগামী জানুয়ারির প্রথম সপ্তাহেও উৎক্ষেপণ করা হতে পারে। ‘

মহাকাশে ১১৯ দশমিক ১ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশে অবস্থান করবে বঙ্গবন্ধু স্যাটেলাইট। এই কক্ষপথ থেকে বাংলাদেশ ছাড়াও সার্কভুক্ত সব দেশ, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, মিয়ানমার, তাজিকিস্তান, কিরগিজস্তান, উজবেকিস্তান, তুর্কমিনিস্তান ও কাজাখস্তানের কিছু অংশ বঙ্গবন্ধু স্যাটেলাইটের আওতায় আসবে। তবে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে এই স্যাটেলাইট দিয়ে সেবা দেওয়া সম্ভব হবে না বলে জানা গেছে।

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা থেকে স্যাটেলাইটটি উৎক্ষেপণ করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই অনুষ্ঠানের সঙ্গে যুক্ত হবেন।

সূত্র >> কালের কণ্ঠ

SIMILAR ARTICLES

মন্তব্য নেই

মন্তব্য করুন