ব্রেকিং নিউজ
Home-এক্সক্লুসিভ-স্বজনহীন আনন্দ বিহীন ঈদ প্রবাসীদের !

স্বজনহীন আনন্দ বিহীন ঈদ প্রবাসীদের !

🌙

ঈদ আসলেই মন খারাপ হতে শুরু করে প্রবাসীদের। রাত পোহালেই সকাল বেলা ঘুম ভেঙে আশপাশে যখন কাউকে খুঁজে পাওয়া যায় না তখন নিজের অজান্তেই চোখে পানি চলে আসে! মনে পড়ে যায় চিরচেনা গ্রামে ঈদ উদযাপনের স্মৃতিগুলো।

ঈদের দিন সকালে ঘুম থেকে উঠে মা-বাবাকে সালাম করে ঈদের নামাজ আদায় করতে যাওয়া, বাড়ি বাড়ি সরবত,সেমাই ও পায়েস খাওয়া, তারপর দিনভর বন্ধুদের সঙ্গে আড্ডা এসব স্মৃতি মনে করে চোখের কোনটা ভিজে আসে!

এ নিয়ে প্রায় ৯টি ঈদ বাবা মা আত্মীয়-স্বজনদের ছেড়ে দূর প্রবাসে করতে হচ্ছে। সকাল বেলা নামাজে যাওয়ার আগে হয়তো মা বাবার সঙ্গে কথা বলে দোয়া নিয়ে নিবো। নামাজ শেষে রুমমেট পার্টনারের সঙ্গে আলাপচারিতায় ভুলে থাকার চেষ্টা করবো বরাবরের মতো। এক একজন প্রবাসীর এক এক রকম কষ্ট! কেউ পাঁচ বছর কেউ দশ বছর কেউ আরো বেশি দেশে যান না। না সমস্যা নানা জটিলতার কারণে ইচ্ছে থাকলেও অনেকেই দেশে যেতে পারেন না। এমন লাখো প্রবাসী রয়েছেন পৃথিবীর নানাপ্রান্তে ছড়িয়ে ছিটিয়ে, যারা বছরের পর বছর দেশের স্মৃতি নিয়ে প্রবাসে ঈদ উদযাপন করছেন। প্রতিনিয়ত কষ্টে থেকেও স্বজনদের সঙ্গে হাসিমুখে কথা বলে যাচ্ছেন। ঈদে পরিবারের আত্মীয়স্বজন সবার জন্য নতুন জামা কাপড় নিশ্চিত করলেও নিজে পুরাতন জামায় ঈদের জামাতে ও ঈদ পালন করেন বেশির ভাগ প্রবাসী! তারমধ্যে গতবছর থেকে বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের প্রাদুর্ভাব কর্মহীন আয়হীন অধিকাংশ প্রবাসী! দীর্ঘদিন পর শিথিল করা সেক্টর গুলোতে কাজে যোগ দিয়েছে, দীর্ঘদিন বন্ধ থাকায় খাদ্য সংকটসহ নানা সংকটের মধ্য দিয়ে পার করেছে প্রবাসীরা। করোনাভাইরাসের ভয় অন্যদিকে নিজেদের নানান সংকট পরিবারকে টাকা পাঠানো সব মিলিয়ে সংকট ময় অবস্থার মধ্য দিয়ে পার করছে। এমনসব সংকটের মধ্য দিয়েই পালিত হবে পবিত্র ঈদুল ফিতর প্রতিবছর ঈদ আসলে প্রবাসীদের মাঝে কষ্ট লুকানো একটি উৎসব বিরাজ করে উৎসব দূরের কথা যেন প্রবাসে টিকে থাকাই এখন দায়! সৌদিতে করোনা অনেকটা নিয়ন্ত্রণে আসলেও নতুন কর্মস্থল সৃষ্টি হয়নি।

করোনা কালীন নানান সংকটের মধ্য দিয়ে আনন্দ বিহীন ঈদ উদযাপন করবে সৌদি প্রবাসীরা।
🔴
মেহেদী হাসান বাবু ফরাজী
সৌদি প্রবাসী।
সম্পাদক ও প্রকাশক
আজকের মঠবাড়িয়া

Leave a Reply

x

Check Also

মৎস্য সপ্তাহ উপলক্ষে পিরোজপুরে সাংবাদিকদের সাথে মতবিনিময়

পিরোজপুর প্রতিনিধি 🔻 ‘বেশি বেশি মাছ চাষ করি, বেকারত্ব দুর করি” এই প্রতিপাদ্য নিয়ে জাতীয় ...