Home - উপকূল - হোম কোয়ারেন্টাইনের নির্দেশনা না মানায় কাউখালীতে তালাবন্দী প্রবাসী 🔸 দুই প্রবাসির অর্থদণ্ড

হোম কোয়ারেন্টাইনের নির্দেশনা না মানায় কাউখালীতে তালাবন্দী প্রবাসী 🔸 দুই প্রবাসির অর্থদণ্ড

কাউখালী প্রতিনিধি <>

পিরোজপুরের কাউখালীতে নিজ বাড়িতে কোয়ারেন্টাইনে না থাকায় এক মালয়েশিয়া প্রবাসীকে বাড়িতে তালাবন্দি করা হয়েছে। এছাড়া দুই প্রবাসিকে অর্থদণ্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত।
শনিবার রাতে মো. রহুল আমিন নামে  মালয়েশিয়া প্রবাসীকে তালাবন্দি করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোছা. খালেদা খাতুন রেখা। জানা গেছে, গত ৭ দিন আগে মালয়েশিয়া ফেরত এক ব্যক্তি কেউন্দিয়া গ্রামে বোনের বাড়িতে এসেছেন। বিদেশ ফেরতদের ১৪ দিনের হোম কোয়ারেন্টাইন নির্দেশনা রয়েছে। কিন্তু ওই ব্যক্তি হোম কোয়ারেন্টাইনের নির্দেশনা মানেননি। পরে তাকে উপজেলা প্রশাসন হোম কোয়ারেন্টাইনে থাকার অনুরোধ জানায়। তারপরও তিনি অনুরোধ না মানায় সবার নিরাপত্তার স্বার্থে তাকে কাউখালী একটি স্কুলে তালাবন্দি করা হয়। এছাড়াও, হোম কোয়ারেন্টাইনে অবস্থান করছেন কি-না তা পর্যবেক্ষণের জন্য বাড়ি বাড়ি যাচ্ছেন ইউএনও।

গত বৃহস্পতিবার থেকে এই কার্যক্রম অব্যাহত রয়েছে বলে জানিয়েছেন তিনি। শনিবার বিকেলে ইউএনও কাউখালীতে বাড়ি বাড়ি গিয়ে হোম কোয়ারেন্টাইনে থাকা ৩৭ জনকে বই বিতরণ করেছেন। ইউএনও জানান, সপ্তাহ খানেক আগে যারা প্রবাস থেকে দেশে ফিরেছেন এমন ব্যক্তিদের তালিকা প্রস্তুুত করা হয়েছে। তারা সঠিকভাবে হোম কোয়ারেন্টাইন মানছেন কি-না তা যাচাই করতে বাড়ি বাড়ি যাওয়া হচ্ছে। কোন ভাবেই বিষয়টি আর হালকা ভাবে নেয়া হচ্ছে না। বিষয়টি কঠোর মনিটরিং করা হচ্ছে। ইউএনও আরও জানান, এই মুহুর্তে উপজেলায় ৩৭ জনকে হোম কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে। শনিবার রাতে একজনকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। হোম কোয়ারেন্টাইনে থাকা এদের বিষয়ে কঠোর ভাবে মনিটরিং চালানো হচ্ছে। বাইরে বের হলে বা কোথাও যাওয়ার চেষ্টা করলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। পাশাপাশি প্রতিটি ইউনিয়নে কমিটি গঠন করা হয়েছে। এরা করোনা বিষয়ে মানুষকে সচেতন করবে। এছাড়া, সকল চেয়ারম্যানদের কমিটি গঠনের নির্দেশ দেয়া হয়েছে।

এদিকে করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে নির্ধারিত ১৪দিনের হোম কোয়ারেন্টাইন মেনে না চলায়  আজ রবিবার (২২ মার্চ) দু’জনকে ৮ হাজার টাকার অর্থদন্ড ও সরকারি কোয়ারেন্টাইন থাকার নির্দেশ দিয়েছেন ভ্রাম্যমান আদালত।
কাউখালী উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোছা.খালেদা খাতুন রেখা এ ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন। অর্থদন্ড প্রাপ্তরা চিরাপাড়া গ্রামের বাসিন্দা মোতালেব তালুকদারের ছেলে সৌদি প্রবাসী হান্নান তালুকদার(৩৮)কে ৩হাজার টাকা এবং জোলাগাতি গ্রামের ইউসুফ আলী ফরজির ছেলে মো.রাসেল ফরাজিকে ৫হাজার টাকা জরিমানা করেছেন।
উপজেলা নির্বাহী অফিসার মোছা.খালেদা খাতুন রেখা বলেন, করোনা ভাইরাস নিয়ে প্রতিনিয়ত মানুষের মধ্যে সচেতনতামূলক পরামর্শ দিচ্ছি এর মধ্যে খোঁজ পেলাম উপজেলার চিরাপাড়া ও জোলাগাতি গ্রামে একজন সৌদি প্রবাসী ও একজন মালয়েশিয়া প্রবাসি হোম কোয়ারেন্টাইন অমান্য করে বাইরে ঘোরাফেরা করছেন। পরে ভ্রাম্যমাণ আদালতে তাকে জরিমানা করা হয়। সেইসঙ্গে তাদেরকে সরকারি কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দেওয়া হয়েছে।
এ দিকে শনিবার বিকেলে ইউএনও খালেদা খাতুন কাউখালী উপজেলায় হোম কোয়ারেন্টাইনে থাকা ৪৩ জনের বাড়ি বাড়ি গিয়ে বই বিতরন করেছেন।

Leave a Reply

x

Check Also

সিগারেটসহ সব ধরনের তামাক পণ্যের উৎপাদন, সরবরাহ ও বিপণন সাময়িক বন্ধের নির্দেশনাঃ স্বাস্থ্য মন্ত্রণালয়ের চিঠি

অনলাইন ডেস্কঃ কোভিড-১৯ পরিস্থিতি মোকাবিলায় সব তামাক কোম্পানির উৎপাদন, সরবরাহ, বিপণনে ও তামাকপাতা ক্রয়-বিক্রয় কার্যক্রম ...