ব্রেকিং নিউজ
Home - অন্যান্য - কৃষি ও বাণিজ্য - পিরোজপুরে ১০ দিনব্যাপী বিসিক উদ্যোক্তা মেলা শুরু

পিরোজপুরে ১০ দিনব্যাপী বিসিক উদ্যোক্তা মেলা শুরু

পিরোজপুর প্রতিনিধি :
পিরোজপুরে ১০ দিনব্যাপী বিসিক উদ্যোক্তা মেলা ২০২৩ এর উদ্বোধন করা হয়েছে। আজ সোমবার দুপুরে পিরোজপুর সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে ফিতা কেটে এবং পায়রা উড়িয়ে এ মেলার উদ্বোধন করেন প্রধান অতিথি পিরোজপুরের জেলা প্রশাসক মোহাম্মদ জাহেদুর রহমান। অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক মনিরা পারভিন এর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার মোহাম্মদ সাঈদুর রহমান পিপিএম সেবা, সরকারি সোহরাওয়ার্দী কলেজের অধ্যক্ষ সৈয়দ আলী আজম, জাতীয় গোয়েন্দা সংস্থার যুগ্ম পরিচালক মোঃ আব্দুল কাদের, সিনিয়র সাংবাদিক গৌতম চৌধুরী, প্যানেল মেয়র আব্দুল হাই ।
মেলায় ৫০টি ষ্টলে বিভিন্ন পণ্যের প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। এসব প্রদর্শনীর মধ্যে চুড়ি, ফিতা সহ প্রসাধনী দ্রব্য সামগ্রী, বিভিন্ন ধরনের তৈজসপত্র, শীতলপাটি, নকশিকাঁথাসহ চাষের মধু, মাটির তৈরী থালা-বাসন, গ্লাস, কাপ-প্লেট ইত্যাদি। শিশুদের বিনোদনের জন্য নাগরদোলা, নৌকা দোলাসহ বিভিন্ন আনন্দদায়ক, খেলাধুলাও রয়েছে। প্রতিটি স্টলে উপচেপড়া ভীড় পরিলক্ষিত হয়। প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক বলেন ১৯৫৭ সালে যুক্তফ্রন্ট সরকারের কৃষি, বাণিজ্য ও শিল্পমন্ত্রী থাকাকালীন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পিরোজপুরে এসেছিলেন এবং টাউনক্লাব মাঠে জনসভায় ক্ষুদ্র ও কুটিরশিল্প প্রসারের মাধ্যমে বেকারদের কর্মসংস্থানের বিষয়টির উপর গুরুত্বারোপ করেছিলেন। বর্তমান সরকার এস এম ই ফাউন্ডেশনের মাধ্যমে এ পর্যন্ত ১ হাজার ২শতটি প্রশিক্ষণ কর্মসূচি, ৯টি জাতীয় এসএমই মেলা, ১২৩টি জেলাভিত্তিক আঞ্চলিক এসএমই পণ্য মেলা এবং জাতীয় পর্যায়ে ৩টি হ্যারিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যাল এর আয়োজন করেছে। করোনাকালীন দেশের অর্থনৈতিক পুনরুদ্ধার তরান্বিত করা এবং পল্লী এলাকার প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে প্রধানমন্ত্রী ঘোষিত ২য় দফা প্রনোদনার আওতায় এসএমই ফাউন্ডেশনের ঋণ কর্মসূচির মাধ্যমে মাইক্রো, ক্ষুৃদ্র ও মাঝারি উদ্যোক্তাদের অনুকূলে ইতোমধ্যেই ২শত কোটি টাকা ঋণ বিতরণ করা হয়েছে। এতেকরে স্বল্প শিক্ষিত ও অল্প আয়ের উদ্যোক্তা, নারী ও বিভিন্ন পেশার শ্রমিকগণ স্থানীয়ভাবে ক্ষুদ্র ও কুটিরশিল্প স্থাপন ও কর্মসংস্থানের সুযোগ সংক্রান্ত অনেক তথ্য ডাটাবেজ থেকে সংগ্রহ করতে পারবে।
বিসিক জেলা কার্যালয়, জেলা প্রশাসন আয়োজনে শুরু হওয়া মেলা আগামী ২৫ জানুয়ারী পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা পর্যন্ত চলবে।

Leave a Reply

x

Check Also

বড় ভাইয়ের মৃত্যুর সংবাদে শোকাহ ছোট বোনের মৃত্যু

পিরোজপুর প্রতিনিধি : পিরোজপুর সদর উপজেলার টোনা ইউনিয়নের তেজদাসকাঠি গ্রামের বড় ভাইয়ের মৃত্যুর সংবাদ শুনে ...