ব্রেকিং নিউজ
Home - মঠবাড়িয়া - মৃত্যুর জন্য যেন আমরা সর্বদা প্রস্তুত থাকি

মৃত্যুর জন্য যেন আমরা সর্বদা প্রস্তুত থাকি


মহান আল্লাহ তায়ালা পবিত্র কুরআনের সুরা মুনাফেকুনের ৯নং আয়াতে আমাদেরকে মৃত্যুর জন্যে সর্বদা প্রস্তুত থাকতে বলেছেন। তিনি বলেছেন, মৃত্যু আসার পূর্ব মুহূর্তে যদি কোন ব্যক্তি বলে, হে আল্লাহ, তুমি আমাকে আর কিছুকালের জন্যে সময় দিলে আমি অনেক দান-খয়রাত করে পূণ্যবানদের অন্তর্ভুক্ত হতাম। কিন্তু তার মৃত্যুর নির্দিষ্ট সময় থেকে আল্লাহ কখনো তাকে অবকাশ দিবেন না। যথাসময়ে তার মৃত্যু হবে।
পবিত্র কুরআনের সুরা আনকাবুতের ৫৭ নং আয়াতে আল্লাহ তাআলা বলেন, প্রাণী মাএই মৃত্যুর আস্বাদন গ্রহণ করতে হবে এবং পরিশেষে, তোমাদেরকে আমারই নিকট ফিরিয়ে নেয়া হবে। ঐ একই সুরার পরের আয়াতে বর্নিত আছে যে, কেউ জানে না কোন স্হানে তার মৃত্যু হবে।
সুরা আম্বিয়ার ৩৫ নং আয়াতে আল্লাহ বলেন, তিনি আমাদেরকে ভালোরুপে পরীক্ষা করেন এবং আমাদেরকে তার নিকট ফিরিয়ে নিবেন।
সুরা আন্আম এর ৬১নং আয়াতে আল্লাহ বলেন, অবশেষে যখন কারো মৃত্যু উপস্হিত হয়, হযরত আজরাইল তার প্রাণ সংহার করে এবং সে কখনো এ কাজে ভুল করে না।
অতএব, মৃত্যু যে অনিবার্য এ সত্য সর্বদা স্মরণ করে পরকালের সাধনায় আমাদেরকে আত্মনিয়োগ করতে হবে। আমাদেরকে স্মরণ রাখতে হবে যে, মৃত্যুর পর আমাদের ধন-সম্পদ আমাদের সাথে যাবে না, যাবে শুধু আমাদের আমল। হে আল্লাহ, আমাদেরকে সৎভাবে জীবন যাপন এবং পরকালের আমল করার তাওফিক দান করুন। আমীন।

Leave a Reply

x

Check Also

তায়েফ শহরের প্রকৃতি ও সৌন্দর্যের প্রতি মুগ্ধতার গল্প

প্রবাস জীবনে সৌদি আরবের বেশ কিছু শহর ঘুরে দেখার সৌভাগ্য হয়েছে কিন্তু তায়েফ শহরের প্রকৃতির ...