Home-এক্সক্লুসিভ-ভাটফুল সুবাসিত বনফুল

ভাটফুল সুবাসিত বনফুল

দেবদাস মজুমদার 🔴

আমাদের প্রাণ প্রকৃতি শোভন করে তোলে নানা ফুলে। ঋত ভেদে ফোঁটে নানা বর্ণিল ফুল। শীত মৌসুম, বর্ষা মৌসুম, শরৎ আর বসন্ত মৌসুমে প্রকৃতি সাজে নানা ফুলে। প্রকৃতি জুড়ে পথে প্রাান্তরে ফোঁটে নানা জাতের ফুল। পথের বনফুল প্রকৃতিগতভাবে কিংবা অচাষকৃত অবস্থা জন্মে।
এখন উপকূলীয় এলাকায় মেঠো পথের পাশে ফুটেছে সুবাসিত ভাটফুল। এটি অচাষকৃত একটি জংলী ফুল। বসন্তেই ফোঁটে শোভন ভাটফুল। সাধারণত গ্রামীণ পথের দুইপাশে, ঝোঁপ-ঝাড়ে, রেল লাইনের পাশে জন্মে ভাটফুল । নীরবে সৌন্দর্য বিলিয়ে যায় এ বুনোফুল। বাতাসে হাল্কা সুভাসিত সুগন্ধ ছড়ানো ভাটফুলে পতঙ্গ আসে। শুভ্র শোভন ভাটফুটল দেখতে বেশ নয়ণাভিরাম।
পিরোজপুরের মঠবাড়িয়ার সাপলেজা-ভীমনলী সড়কের দুই পাশে প্রচুর পরিমানে ভাটফুলের দেখা মেলে। বসন্ত এলেই উপকূলীয় অঞ্চলের পথে প্রান্তরে এ ফুল ফুটতে দেখা যায়।
ভাটফুল দেশজ গুল্মজাতীয় বুনোফুল। ছোট আকৃতির নরম শাখা প্রশাখা বিশিষ্ট ঝোপ জাতীয় গাছে তোড়ার মতো ভাটফুল ফোটে। ফুলের রং সাদা। পাঁচটি পাপড়ি। প্রতিটি ফুলের অভ্যন্তরে বেগুনি রঙের ঢেউ যেন ব্রাশ দিয়ে টেনে দেওয়া হয়েছে। তার মধ্যে সাদা বেশ দীর্ঘ কয়েকটি মঞ্জরি। রাতে ভাটফুল গন্ধ ছড়ায়।
অঞ্চলভেদে একে বনজুঁই, ভাটি ফুল বা ঘেটু ফুল নামে পরিচিত। ভাটফুলের ইংরেজী নাম Glory Bower, বৈজ্ঞানিক নাম Clerodendrum viscosum.
বাংলাদেশের গ্রামীণ জনপদের পথে ও বাগানের আনাচে-কানাচে ভাট ফুল দেখা যায়। তবে অবহেলিত এ বুনো ফুল কেউ শখ করে লাগায় না। বীজ থেকে প্রকৃতিগত ভাবেই গাছ জন্মে। গাছ দেড় ফুট থেকে আড়াই ফুট হয়। বড় গোলাকৃতির পাতা ও ডালের ডগায় ঝাড়বাতির মতোন ফোঁটে এ ফুলদল। মৌ মৌ গন্ধে ভরা ফুলে প্রজাপতি ও মৌমাছির আগমন ঘটে। বসন্তে তখন পথের প্রকৃতি শোভন লাগে।
ভাটফুল ঔষধি উদ্ভিদ। এর পাতা কবিরাজিরা এজমা, টিউমার, সাপের কামড়ের প্রতিষেধক হিসেবে ব্যবহার করেন। এছাড়া গ্রামাঞ্চলের মানুষেরা জ্বর, চর্মরোগ ও বিছের হুল ফোটানোতে এর পাতা, ফল, ফুল ও মূল ভেষজ ওষুধ হিসেবে ব্যবহার করে।
এ বিষয়ে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উদ্যানতত্ত্ব বিভাগের প্রফেসর ড. সন্তোষ কুমার বসু বলেন, বাংলাদেশর গ্রামাঞ্চলের সর্বত্রই ভাটফুলের কম বেশী দেখা মেলে । তবে অচাষকৃত বহু বিলুপ্ত উদ্ভিদের মতোন ভাটফুল বিলুপ্তির দিকে। এখনও আমাদের দেশে তিন প্রজাতির ভাটফুলের অস্তিত্ব খুঁজে পাওয়া যায়। বসন্তে ভাট ফুল গ্রামীন জনপদের মেঠোপথ শোভন আর বসন্ত বাতাস হালকা সুবাসিত করে তোলে।

Leave a Reply

x

Check Also

মুক্তিযোদ্ধার স্বীকৃতি পেলেন আরো ১৬ বীরাঙ্গনা

আজকের মঠবাড়িয়া অনলাইন 🔻 মুক্তিযুদ্ধে নির্যাতিতা আরো ১৬ বীরাঙ্গনাকে মুক্তিযোদ্ধার স্বীকৃতি দিয়েছে সরকার। এ নিয়ে ...