ব্রেকিং নিউজ
Home - অপরাধ - পিরোজপুরের নাজিরপুরে শিক্ষক প্রশিক্ষণের ভাতা আত্মসাতের অভিযোগ

পিরোজপুরের নাজিরপুরে শিক্ষক প্রশিক্ষণের ভাতা আত্মসাতের অভিযোগ

নিজস্ব প্রতিবেদক, পিরোজপুর
পিরোজপুরের নাজিরপুরে উপানুষ্ঠানিক শিক্ষার শিক্ষক প্রশিক্ষণের ভাতা আত্মসাতের অভিযোগ পাওয়া গেছে। প্রশিক্ষণ নেওয়া প্রতি শিক্ষককে ২ হাজার ৯০০ টাকা করে কম দেওয়া এবং নিম্মমানের খাবার দিয়ে সেখানে বরাদ্দ টাকা আত্মসাৎ করা হয়েছে বলে অভিযোগ করা হয়। বিষয়টি নিয়ে প্রশিক্ষণার্থীরা প্রতিবাদ করলে তাদের চাকরিচ্যুত করার হুমকি দেওয়া হয়।
জানা গেছে, ঝরে পরা শিক্ষার্থীদের শিক্ষার দিকে ফিরিয়ে আনতে ‘আউট অব চিল্ড্রেন এডুকেশন প্রোগ্রাম’ এর আওতায় সম্প্রতি উপজেলার বিভিন্ন ইউনিয়নে শিক্ষা কার্যক্রম চালু করতে ৬৪ জন শিক্ষক বাছাই করা হয়। গত ১৪ জুলাই থেকে উপজেলা বিআরডিবি হল মিলনায়তনে তাদের প্রশিক্ষণ শুরু হয়। তাতে অংশ নেন ৩২ জন শিক্ষক। ১২ দিনের ওই প্রশিক্ষণ গত সোমবার (২৫ জুলাই) শেষ হয়।
প্রশিক্ষণে অংশ নেওয়া একাধিক শিক্ষক জানান, প্রতি শিক্ষকের যাতায়াত বাবদ আট হাজার ৪০০ টাকা এবং দৈনিক খাবার বাবদ ৩০০ টাকা করে বরাদ্দ দেওয়া হয়। কিন্তু যে খাবার ও নাস্তা দেওয়া হয়েছে তার সর্বোচ্চ দাম হতে পারে ১৫০-১৮০ টাকা। আর তাদের প্রত্যেককে বরাদ্দকৃত ওই টাকা দেওয়া হয়েছে এমন লেখা কাগজে সই নেওয়া হলেও তাদের সাড়ে পাঁচ হাজার টাকা করে দেওয়া হয়। কম টাকা দেওয়ার কারণ জানতে চাইলে ট্যাক্স, আইটিসহ বিভিন্ন অফিস ম্যানেজের অজুহাত দেখানো হয়।
ওই প্রশিক্ষণে অংশ নেওয়া উপজেলার রঘুনাথপুর গ্রামের শিক্ষক মো. ফেরদাউস হোসেন জানান, তাদের প্রতি জনকে সাড়ে পাঁচ হাজার টাকা করে সম্মানী দেওয়া হয়েছে। কিন্তু ৮ হাজার ৪০০ টাকা দেওয়া হয়েছে মর্মে একটি কাগজে স্বাক্ষর নেওয়া হয়।
ওই প্রশিক্ষনের উপজেলা প্রোগ্রাম ম্যানেজার প্রনব ভট্টাচার্জ বলেন, আমি উপরের কর্মকর্তাদের নির্দেশে প্রশিক্ষণে কাজ করেছি। কত টাকা করে বাজেট তার কিছুই আমি জানি না।
প্রশিক্ষণের কর্মকর্তা হিসেবে থাকা প্রকল্পের সিনিয়র প্রকল্প ম্যানেজার সিদ্ধার্থ ভট্টাচার্জ জানান, প্রতি শিক্ষকের প্রশিক্ষণ সম্মানী হিসেবে ৭ হাজার ২০০ টাকা এবং দৈনিক খাবার খরচ ৩০০ টাকা করে বরাদ্দ ছিল। তবে টাকা ছাড় করতে বিভিন্ন অফিসিয়াল খরচ রয়েছে। এছাড়া টাকা ম্যানেজ করতে আরও কিছু বিষয় ছিল।

Leave a Reply

x

Check Also

পিরোজপুর জেলার শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান মঠবাড়িয়ার কে.এম লতীফ ইনস্টিটিউশন

শিক্ষা প্রতিবেদক 🔴🟢 জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২২ উপলক্ষে জেলা পর্যায় পিরোজপুর জেলা শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান ...