মার্চ ২৮, ২০২০

আজকের মঠবাড়িয়া

সত্য প্রচারে সোচ্চার

করোনা প্রতিরোধে মঠবাড়িয়ার হাট বাজার বন্ধ ঘোষণা

মঠবাড়িয়া প্রতিনিধি <>
পিরোজপুরের মঠবাড়িয়ায় করোনা ভাইরাস আতংকে উপজেলা সদর হাট বাজারে জনসমাগম ঠেকাতে আগামীকাল বুধবারের হাট সাময়িক বন্ধ ঘোষণা করেছে প্রশাসন। আজ মঙ্গলবার দুপুরে মঠবাড়িয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা রিপন বিশ্বাসের ,উপজেলা চেয়ারম্যান মো রিয়াজ উদ্দিন ও মঠবাড়িয়া বাজার বণিক সমিতির নেতৃন্দের উপস্থিতিতে এক জরুরী সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়। আজ মঙ্গলবার সন্ধ্যা সাতটা থেকে পরবর্তি নির্দেশ না দেওয়া পর্যন্ত হাটবাজার বন্ধ থাকবে । তবে কাঁচামাল ও ঔষধের দোকান খোলা থাকবে।
উপজেলা প্রশাসন সূত্রে জানাগেছে, মঠবাড়িয়া উপজেলা সদরে প্রতি বুধবার সাপ্তাহিক হাট বসে। এতে লক্ষাধিক মানুষের সমাগম ঘটে। উপকূলে এটিই সবচেয়ে বড় সাপ্তাহিক হাট। চলমান করোনা ভাইরাস আতংকে স্থানীয় জনমানুষের দাবির প্রেক্ষিতে প্রশাসন জরুরী সভা ডেকে ওই হাট বন্ধ ঘোষণার সিদ্ধান্ত নেয়।
এদিকে প্রশাসন করোনা ভাইরাস প্রতিরোধে আশু ব্যবস্থা গ্রহণে উপজেলার হাট বাজার ও মানুষের সমাগম সীমিত আকারে বন্ধে মাইকিং করে প্রচারণা করেছে। অভ্যন্তরীণ রুটে যানবাহন চলচলও কমে যাওয়ায় মানুষের প্রকাশ্য সমাগম কমতে শুরু করেছে। এছাড়া উপজেলা সদরে ব্যাংকসহ আর্থিক প্রতিষ্ঠানগুলোতে করোনা প্রতিরোধে বাড়তি সর্তকতামূলক ব্যবস্থা গ্রহণ করার নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে ভ্রাম্যমাণ আদালত চলমান রয়েছে।
উল্লেখ্য, উপজেলা প্রশাসনের হিসেব মতে ৪৫০ জন বিদেশ ফেরত প্রবাসী থাকলেও মাত্র দুই শতাধিক প্রবাসীর খোঁজ পাওয়া গেছে বাকিদের কোন হাদিস মিলছেনা। ৯৫ জনকে হোম-কোয়ারেন্টিনে রাখা হয়েছে। এদের মধ্যে সবাই বিদেশ ফেরত। অপর দিকে হোম-কোয়ারেন্টিনের মেয়াদ শেষ হওয়ায় দুই জনকে পরীক্ষা-নিরীক্ষা শেষে স্বাভাবিকভাবে চলাচল করতে বলা হয়েছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) রিপন বিশ^ হাট বন্ধের বিষয় নিশ্চিত করে জানান, গণজমায়েত রোধে হাট বাজার বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি রোধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হচ্ছে।