মি্উনিখের প্রধান স্টেশনে জার্মান পুলিশের পাহারা, ১ জানুয়ারি, ২০১৬। রয়টার্স

 

জার্মানির মিউনিখ শহরে সন্ত্রাসী হামলা চালানোর পরিকল্পনা করা হয়েছে খবর পেয়ে সতর্কতা জারি করেছে পুলিশ এবং ভিড় এড়িয়ে যাওয়ার জন্য জনতার প্রতি আহ্বান জানিয়েছে।

পুলিশের কর্মকর্তারা জানান, একটি ‘বন্ধু গোয়েন্দা সংস্থা’ তাদের জানিয়েছে, তথাকথিত ইসলামিক স্টেটের (আইএস) আত্মঘাতী বোমা হামলাকারীরা শহরটির দুটি প্রধান রেলওয়ে স্টেশনে হামলা চালাতে পারে, খবর বিবিসির।

পুলিশ জানিয়েছে, শহরের প্রধান স্টেশন ও পাসিং স্টেশন খালি করে ফেলা হয়েছে এবং সেখানে কোনো ট্রেন থামছে না।

জঙ্গি হামলার শঙ্কায় খ্রিস্টিয় নতুন বছর শুরুর আগে থেকেই ইউরোপজুড়ে শহরগুলোতে উচ্চ সতর্কাবস্থা বজায় ছিল।

দেশটির বাভারিয়া রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী জোয়াকিম হারম্যান বলেন, “এ পর্যন্ত কিছু হয়নি এ জন্য আমি খুশি, আর আশা করছি এ অবস্থাই বজায় থাকবে।”Germany+Munich

নতুন বছরের প্রাক্কালে ওই গোয়েন্দা তথ্যটি পাওয়ার পরপরই জার্মানির কেন্দ্রীয় ফৌজদারি পুলিশ দপ্তর মিউনিখ পুলিশকে সতর্ক করে দিয়েছিল বলে জানিয়েছেন তিনি।

মিউনিখের পুলিশ প্রধান হুবার্টোস আন্দ্রা জানান, পাঁচ থেকে সাতজন জঙ্গি একটি হামলা চালানোর পরিকল্পনা করেছে বলে ধারণা করা হচ্ছে।

স্থানীয় গণমাধ্যমগুলোর প্রতিবেদনে গোয়েন্দা তথ্যটি ফরাসি কর্তৃপক্ষের কাছ থেকে এসেছে বলা হয়েছে।

পুলিশের বিশেষ ইউনিটগুলো শহরে ইতোমধ্যেই অভিযান শুরু করেছে এবং দক্ষিণ বাভারিয়া থেকে অতিরিক্ত বাহিনী চেয়ে পাঠানো হয়েছে বলে জানিয়েছে মিউনিখ শহর পুলিশ। ‍

নিরাপত্তা শঙ্কায় ইতোমধ্যেই ইউরোপের অনেক শহরে নতুন বছর উদযাপন উৎসব বাতিল করা হয়েছে অথবা সংক্ষিপ্ত করা হয়েছে।

নতুন বছরের আগের দিন সন্ধ্যায় হামলা চালানোর পরিকল্পনা করার অভিযোগে বৃহস্পতিবার বেলজিয়াম থেকে তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে, এরপর দেশটির রাজধানী ব্রাসেলসে নতুন বছর উদযাপনের সরকারি সব আয়োজন বাতিল করে কর্তৃপক্ষ।

মন্তব্য নেই

মন্তব্য করুন