পিরোজপুর প্রতিনিধি 🔹

মুক্তিযুদ্ধে ৯নম্বর সেক্টরের সাব-সেক্টর কমান্ডার পিরোজপুরের কৃতি সন্তান মেজর (অব.) জিয়াউদ্দিন আহমদের প্রথম মৃত্যুবার্ষিকী যথাযোগ্য মর্য়াদার সাথে পালন করা হয়েছে তাঁর জন্মভূমি পিরোজপুরে ।
মরহুমের মৃতুুবার্ষিকী উপলক্ষে তাঁর জন্মভূমি পিরোজপুরে বিভিন্ন প্রতিষ্ঠান ও পারিবারিক উদ্যোগে দুই দিনব্যাপী নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এসব কর্মসূচির মধ্যে ছিল শনিবার সকালে কোরআন খানী, সকালে মরহুমের কবরে জেলা মুক্তিযোদ্ধা সংসদ সহ বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠানের শ্রদ্ধা নিবেদন করে। সকাল ১০টায় পিরোজপুর জেলা উন্নয়ন সংগ্রাম পরিষদের আহবায়ক ও পৌর মেয়র হাবিবুর রহমান মালেক ও সদস্য সচিব এম এ মান্নানের নেতৃত্বে শতাধিক কর্মীরা মেজর জিয়ার মাজারে পুষ্পার্ঘ অর্পণ করেন ও মরহুমের রুহের মাগফিরাত কামনা করে মোনাজাত করেন। এরপর মেজর জিয়ার প্রতিষ্ঠিত আফতাব উদ্দিন কলেজের শিক্ষক ও শিক্ষার্থীরা এক শোকর‌্যালী সহকারে মরহুমের মাজারে পুষ্পার্ঘ অর্পণ করেন ও মরহুমের রুহের মাগফিরাত কামনা করে মোনাজাত করেন। এরপর পিরোজপুর পৌরসভার সকল কাউন্সিলরবৃন্দ মেয়র হাবিবুর রহমান মালেকেরে নেতৃত্বে, জেলা জাসদ, এনজিও ফোরাম, মুক্তিযুদ্ধ প্রজন্ম সহ বিভিন্ন প্রতিষ্ঠান মরহুমের কবরে পুষ্পার্ঘ অর্পণ করে। সকাল সাড়ে ১১ টায় আফতাব উদ্দিন কলেজ মিলনায়তনে আলোচনা সভা, দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বক্তারা বলেন, মেজর (অব.) জিয়াউদ্দিনকে সুন্দরবনের মুকুটহীন স¤্রাট বলা হত । ‘৭১-এর মহান মুক্তিযুদ্ধের সময় ৯ নম্বর সেক্টরের অধীন সুন্দরবন সাব সেক্টরের কমান্ডার ছিলেন তিনি। এ কারণে সুন্দরবনের নাড়ি-নক্ষত্র সব কিছুই তার জানা ছিল। তিনি কর্মজীবনের শুরু থেকে মৃত্যুুর আগ পর্যন্ত দুলবার চর ফিসারমেন গ্রুপের চেয়ারম্যান হিসেবে দায়িত্বে পালন করেন। আর সংগত কারণে হাজার হাজার জেলের স্বার্থ রক্ষায় সুন্দরবন ও সংলগ্ন নদ-নদীর জলদস্যুদের প্রতিরোধ করতে হয়েছে। কখনো জেলেদের নিয়ে, কখনো প্রশাসনকে সহায়তা দিয়ে ডাকাতদের নির্মূলের নায়কের ভূমিকা রেখেছেন মেজর জিয়া। উপস্থিত ছিলেন, কলেজের গভর্নিংবডির সভাপতি প্রয়াত জিয়া উদ্দিন আহমদের সহ-ধর্মিনী মিসেস কানিজ মাহমুদা আহমেদ সহ কলেজের শিক্ষক মন্ডলী ও ছাত্র-ছাত্রীরা।
দুপুরে কেন্দ্রীয় জামে মসজিদে এবং সন্ধ্যায় কেন্দ্রীয় কালী মন্দিরে প্রয়াত জিয়া উদ্দিন আহমদের জন্য বিশেষ দোয়া ও প্রার্থনার আয়োজন করা হয়।
গত বছরের ২৮ জুলাই মুক্তিযুদ্ধের কিংবদন্তি সেনা নায়ক মেজর (অব.) জিয়াউদ্দিন আহমেদ সিঙ্গাপুরের জেনারেল হাসপাতালে ৬৮ বছর বয়সে ইন্তেকাল করেন।

মন্তব্য নেই

মন্তব্য করুন