ঢাকা: ন্যু ক্যাম্প। বার্সেলোনার নিজস্ব মাঠ। এ মাঠে খেলেন লিওনেল মেসি, নেইমার ও সুয়ারেজদের মতো বিশ্বতারকা ফুটবলাররা। আর সেই মেসিদের মাঠে ড. মুহাম্মদ ইউনূস? হ্যাঁ, বার্সার আমন্ত্রণে সাড়া দিয়ে মঙ্গলবার ন্যু ক্যাম্প পরিদর্শন করেন এই নোবেলবিজয়ী।

আরো বড় খবর, বার্সেলোনার অফিসিয়াল ওয়েবসাইটে যেখানে মেসি-নেইমারদের ছবি থাকার কথা, আপাতত সেখানে দেখা যাচ্ছে ড. ইউনূসের ছবি। সেখানে লেখা ইংরেজি শিরোনাম অনুবাদ করলে দাঁড়ায়, ‘নোবেলজয়ী মুহাম্মদ ইউনূস বার্সেলোনা পরিদর্শন করেছেন’।

বার্সেলোনার বড় ভক্ত ড. ইউনূস। তাই ন্যু ক্যাম্পে তার উপস্থিতি! সেখানে যাওয়ার পেছনে অবশ্য অন্য কারণও আছে। সারা বিশ্বে সামাজিক ব্যবসার ধারণা ছড়িয়ে দিতে কাজ করে যাচ্ছেন তিনি। তারই অংশ হিসেবে স্পেনের অন্যতম বৃহত্তম প্রদেশ বার্সেলোনায় যান ইউনূস। একটু সময় করে ইউরোপসেরা ক্লাব বার্সায় ঘুরে আসেন তিনি। মঙ্গলবার ন্যু ক্যাম্প পরিদর্শনকালে ‘প্রফেসর ইউনূস’ লিখিত জার্সি পড়েন তিনি।
2016_01_27_14_50_19_nclz4FWXk94NywrDyHZjI2jqC2Ju5F_original

২০০৬ সালে শান্তিতে নোবেলজয়ী ইউনূস অভিব্যক্তি ব্যক্ত করেন এভাবে, ‘আমি এখানে উপস্থিত হতে পেরে দারুণ উচ্ছ্বসিত। বাংলাদেশে বার্সার অনেক ভক্ত আছেন। তারা এই ক্লাব ও এখানের খেলোয়াড়দের সম্পর্কে জানেন। আমি তাদের ভালোবাসা দেখে অবিভূত। খেলা তাদের কাছে স্বপ্নের মতো, বিশেষকরে তরুণ প্রজন্মের। বার্সা মানুষকে একত্র করে। আর এই সম্মিলিত শক্তি মানুষের ভালোর জন্য ব্যবহার করা যায়। বার্সা যেমনটা বলে, ক্লাবের চেয়ে বেশি কিছু, এটার শক্তি অসীম।’

2016_01_27_14_51_40_QPX11atBqmqOgjUO7xUlQHGCGmBMUq_original
ন্যু ক্যাম্পে ড. ইউনূসকে স্বাগত জানান বার্সার সহসভাপতি জর্ডি কার্দোনার, ক্লাব পরিচালক ডি ডাক লি এবং এফসি বার্সেলোনা ফাউন্ডেশনের পৃষ্ঠপোষক র‍্যামন গারিগা। সামাজিক ব্যবসার ধারণার উদ্দোক্তাকে তার অবদানের জন্য অভিনন্দন জানান তারা। বার্সার সহসভাপতি কার্দোনা যেমন বলেন, ‘অধ্যাপক ইউনূসের মতো একজন মানুষকে পেয়ে আমরা ধন্য। ​যিনি মানবতা ও সমাজের প্রয়োজনে অনেক কিছুই করেছেন। আমাদের মতো ক্লাব পরিদর্শনে তিনি যেভাবে আগ্রহ দেখিয়েছেন, তাতে আমরা গর্বিত।’

SIMILAR ARTICLES

মন্তব্য নেই

মন্তব্য করুন