মেহেদী হাসান >>

পিরোজপুরের মঠবাড়িয়ায় শের-ই-বাংলা সাধারন পাঠাগারে সাপ্তাহিক পাঠচক্র’র ৫৬ তম পর্ব অনুষ্ঠিত হয়েছে।

পাঠাগার আন্দোলন সংগঠনের আয়োজনে আজ শুক্রবার সন্ধ্যায় পাঠাগার সভাকক্ষে এ বিশেষ পাঠচক্র অনুষ্ঠিত হয়। পাঠচক্রে পাশ্চাত্য দর্শন বিষয়ে বিশেষ আলোচনা অনুষ্ঠিত হয়।

এতে প্রধান আলোচক হিসেবে অংশ নেন, মঠবাড়িয়া সরকারি কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রভাষক(বিসিএস সাধারণ শিক্ষা), মোহসেনুল মান্না।

এছাড়া  অথিতি আলোচক  হিসেবে উপস্থিত ছিলেন, মঠবাড়িয়া সরকারি কলেজের ব্যাবস্থপনা বিভাগের প্রভাষক(বিসিএস সাধারণ শিক্ষা), আবুল কাশেম, ৩৬ তম বিসিএসএ সুপারিশ প্রাপ্ত বাংলা বিভাগের প্রভাষক, মো. সানাউল্লাহ, অগ্রণী ব্যাংক মঠবাড়িয়া শাখার অফিসার, মোস্তফা ডালিম, মিঠাখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক, জিতাদিত্য মিত্র টুটুল। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, অবসর প্রাপ্ত প্রধান শিক্ষক নুর হোসাইন মোল্লা।

আয়জনের শুরুতে পবিত্র কোরাআন তেলাওয়াত ও গীতা পাঠের মাধ্যমে আনুষ্ঠানিকতা শুরু হয়।  ফুলের তোড়া শুভেচ্ছা দিয়ে অথিতিদের বরণ করে পাঠাগার আন্দোলন কর্মীরা ।

অনুষ্ঠানে প্রধান আলোচক মোহসেনুল মান্না নির্ধারিত বিষয়ে তাঁর বিশদ আলোচনা করেন।

আলোচনা শেষে প্রধান আলোচক সহ অথিতিবৃন্দকে শুভেচ্ছা উপহার প্রদান করা হয়। কবিতা আবৃত্তি, গান পরিবেশন ও সভাপতির সমাপনী ভাষনের মাধ্যমে এই আয়জন শেষ হয়।

পাঠচক্র সঞ্চালনা করেন, কবি মেহেদী হাসান। সমন্বয়য় করেন, প্রিন্স মাহমুদ।

কবি মেহেদী হাসান বলেন, সুদীর্ঘ পথ পরিক্রমায় আজ আমরা সাপ্তাহিক পাঠচক্র ৫৬ তম পর্বে অনুষ্ঠিত হয়েছে। আর এ পর্বে গুনী শিক্ষকদের আলোচক ও অথিতি হিসেবে পেয়ে আমরা আনন্দিত। আজকের পাঠচক্র পাশ্চাত্য দর্শন সম্বন্ধীয় জ্ঞানার্জনের দৃ্ষ্টান্ত হয়ে থাকবে।

অনুষ্ঠানের সমন্বয়ক, প্রিন্স মাহমুদ বলেন, সমাজে জ্ঞানের আলো ছড়াতে পাঠাগারের এই পাঠচক্র প্রচেষ্টা। সেখানে আজ ৫৬ তম পর্বে আমাদের গুনী শিক্ষকদের পদচারণায় এই উদ্যোগ আরও বেগবান হয়েছে। পাঠাগারে এসে বই পড়া ও সাপ্তাহিক পাঠচক্রে অংশ গ্রহণের জন্য   শিল্প ও সাহিত্যানুরাগী সকলে আমন্ত্রিত ।

 

 

 

মন্তব্য নেই

মন্তব্য করুন