ড. মোহাম্মদ জহিরুল হুদা  >>
বিশ্ববিদ্যালয় থেকে পাশ করে বের হয়ে যাওয়া কয়েকজন শিক্ষার্থী ব্যক্তিগত জীবনে প্রতিষ্ঠিত হয়ে একদিন তাঁদের প্রিয় শিক্ষকের বাসায় বেড়াতে এলেন।
তাঁদের আলোচনার এক পর্যায়ে সবাই নিজ নিজ পেশাগত জীবনের ” প্রচণ্ড চাপের ” কথা প্রিয় প্রফেসরকে জানালেন । কেউ হতাশার কথা বলল। কারো বা বিক্ষুব্ধচিত্তের প্রকাশ ঘটল । কারো কারো ” ভাল চাকুরী ” ও ” ভাল পোস্টিং ”  নিয়ে আত্মতৃপ্তি চলছে। আমরা সবাই জানি  ” ভাল চাকুরী ” ও ” ভাল পোস্টিং ” মানে ঘুষ খাওয়ার সুযোগ সুবিধাই বুঝানো হয়।  আলোচনার এক পর্যায়ে সবাইকে অপেক্ষা করতে বলে প্রফেসর তাদের জন্যে কফি বানিয়ে আনতে গেলেন। কিছুক্ষণ পর একটি বড় কেটলিতে করে কফি ও একটি ট্রে তে করে বিভিন্ন ধরণের কাপ নিয়ে ফিরে এলেন । এগুলোর মধ্যে ছিলো বিদেশী চীনা মাটির কাপ , দেশী সস্তা সিরামিকের কাপ, উঁচু মানের কাঁচের কাপ, নিঁচু মানের কাঁচের কাপ, মেলামাইনের কাপ, প্লাস্টিকের কাপ , স্ফটিকের কাপ – যেগুলোর কিছু ছিলো সস্তা আর কিছু ছিলো বেশ দামী ধরণের। প্রফেসর তাদের নিজেদের কাপ নিজেদের নিয়ে কফি ঢেলে নিতে বললেন।
সবাই কফি ঢেলে নেয়ার পর প্রফেসর তাদের বললেন : ‘ তোমরা লক্ষ্য করলে দেখতে পাবে যে সবাই দামী কাপই নিয়েছো , ট্রে’তে শুধু সস্তা আর সাধারণ কাপগুলোই পরে রয়েছে।’ তিনি আরো বললেন : “এই যে তোমরা সবসময় নিজেদের জন্যে সবচেয়ে ভালোটা নেও, ভালটা চাও, এটাই তোমাদের জীবনের মূল সমস্যা আর মানসিক চাপের একমাত্র কারণ।”
তোমরা  সকলেই জান যে, ” কাপ যত দামিই হোক না কেন তা কফির মধ্যে কোনো বাড়তি স্বাদ যোগ করে না। ” অধিকাংশ ক্ষেত্রে আমরা কি খাচ্ছি তা এ কাপটা লুকিয়ে ফেলে । প্রকৃতপক্ষে  তোমাদেরকে কফি দেয়া হয়েছে , কাপ নয় । কিন্তু তারপরও তোমরা সচেতন ভাবে সবচেয়ে ভাল কাপটাই বেছে নিলে। তারপর একে অপরের কাপের দিকেও তাকাতে শুরু করলে।
এখন শোন, আমাদের জীবন হলো এই কফির মত । আর চাকুরী , টাকা পয়সা ও সমাজে প্রতিষ্ঠা হলো এই কাপের মত। কাপ শুধুই কফি ধরে রাখার জন্য। কাপটি কিন্তু কফির স্বাদ , বর্ণ ও কোয়ালিটির কোন পরিবর্তন আনতে পারবে না ! তেমনি চাকুরী , ধন – সম্পদ , সমাজ শুধু জীবনটাকে ধরে রাখার জন্য । এগুলো আমাদের জীবনের সংজ্ঞা অথবা আমাদের জীবনের সুখ নির্ধারণ করতে পারে না !

মনে রাখাতে হবে – সৃষ্টিকর্তা আমাদের সবাইকে যে চমৎকার ‘ কফি ‘ ( জীবন ) দিয়েছেন তা আমরা অন্যের কাপটির দিকে তাকাতে গিয়ে ভুলে যাই ! জীবনকে উপভোগ না করে কাপের মধ্যে জীবন খুঁজি ।

পুনশ্চ : বিদেশী গল্পটি নিজের মত করে সাজানো।

#

লেখক > ড. মোহাম্মদ জহিরুল হুদা, উপ পরিচালক, বাংলাদেশ দুর্নীতি দমন কমিশন।

SIMILAR ARTICLES

মন্তব্য নেই

মন্তব্য করুন