পাথরঘাটা (বরগুনা) প্রতিনিধি >>
“আর নয় অপ্রয়োজনীয় অস্ত্রোপচার, চাই স্বাভাবিক প্রসবের অধিকার” এ বক্তব্য সামনে রেখে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বরগুনার পাথরঘাটা পৌরশহরের শেখ রাসেল স্কয়ারে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। কৈশোর বান্ধব স্বাস্থ্য সেবার মানোন্নয়নের দাবি করা হয়।

রবিবার (২৭ মে) সকাল ১০টার সময় বেসরকারী সংস্থা সংকল্প ট্রাস্ট এর আয়োজনে নারী পক্ষ এবং অধিকার এখানে, এখনই প্রকল্প এর সহযোগিতায় এ কর্মসূচি পালিত হয়। প্রতিবছর ২৮ মে আর্ন্তজাতিক নারী দিবস হিসেবে পালন করা হয।

এসময় মানববন্ধন কর্মসূচিতে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ফাতিমা পারভীন, উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক এ্যাডভোকেট জাবির হোসেন, সংকল্প ট্রাস্ট এর নির্বাহী পরিচালক মির্জা শহিদুল ইসলাম খালেদ, পৌর কাউন্সিলর ও পাথরঘাটা নারী অধিকার আন্দোলন জোটের সভাপতি মুনিরা ইয়াসমীন খুশি, পাথরঘাটা প্রেসক্লাবের সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী, সাধারন সম্পাদক জাফর ইকবাল প্রমুখ।

এসময় বক্তারা বলেন, আমাদের দেশে যে রকম সিজারিয়ানের মাধ্যমে প্রসুতি মায়েদের অস্ত্রোপচার করা হচ্ছে তাতে মৃত্যু ঝুকি খুব বেড়ে গেছে। পরিবারের চিকিৎসা ব্যায় বৃদ্ধি পাচ্ছে। নারীর অধিকার ও স্বাস্থ্য বিশেষত প্রসূতি মৃত্যু হ্রাস ও প্রসব জনিত রোগভোগ থেকে রক্ষা পেতে ব্যাপক সচেতনতা সৃষ্টি ও উদ্বুদ্ধকরণের জন্য এসময় আহ্বান করা হয়। এসময় বক্তারা আরও বলেন, বেসরকারী হাসপাতাল বা ক্লিনিকে অস্ত্রোপচারের মাধ্যমে সন্তান প্রসবের হার খুবই ভয়াবহ পর্যায়ে কোথাও এর পরিমাণ শতকরা ৯৫ভাগ পর্যন্ত। কৈশোর বান্ধন স্বাস্থ্য সেবার মান উন্নয়ন ও পর্যবেক্ষন জোরদার করণ আবশ্যক বলে মত প্রকাশ করেন
মানব বন্ধনে শিক্ষার্থী,এনজিও নতোা, জন প্রতিনিধি, সাংবাদিক, আইনজীবি সহ স্থানীয় মানুষ উপস্থিত ছিলেন।

মন্তব্য নেই

মন্তব্য করুন