মঠবাড়িয়া প্রতিনিধি >>

পিরোজপুরের মঠবাড়িয়ায় উন্নত খাটো জাতের নারিকেল গাছের চারা সম্প্রসারণকর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। উপজেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উদ্যোগে খাটো জাতের নারিকেল চারা সম্প্রসারণ কর্মসূচির আওতায় আজ মঙ্গলবার কৃষকের মাঝে ৫৮৫টি ভিয়েতনাম থেকে সংগৃহিত দুইটি উন্নত জাতের নারিকলে চারা বিক্রয় কর্মসূচি অনুষ্ঠিত হয়।
উপজেলা ভাইস চেয়ারম্যান মো. সিদ্দিকুর রহমান বাদশা উপজেলা কৃষি ভবনের কৃষক প্রশিক্ষণ কেন্দ্রে এ উন্নতজাতের নারিকেল চারা বিক্রয় কর্মসূচির উদ্বোধন করেন।
অনুষ্ঠানে বক্তব্য দেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা এসএম ফরিদ উদ্দিন, উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ মনিরুজ্জামান, মঠবাড়িয়া প্রেস ক্লাব সভাপতি আবদুস সালাম আজাদী. সাধারণ সম্পাদক মো. জিল্লুর রহমান.সাংবাদিক মিজানুর রহমান মিজু , সাংবাদিক ইসমাইল হাওলাদার, রফিকুজ্জামান আবীর ও উপসহকারী কৃষি কর্মকর্তা সুমন কুমার কর্মকার প্রমূখ।

শেষে ২৫০ জন কৃষকের মাঝে ৮৮৫টি ভিয়েতনাম থেকে সংগৃহিত সিয়াম গ্রীণ ও সিয়াম ব্লু জাতের নারিকেল চারা বিক্রয় করা হয়। এছাড়া নারিকেল চারা রোপন ও রক্ষণাবেক্ষণ বিষয়ে একটি সহায়ক পুস্তিকা ও বিনামূলে সার বিতরণ করা হয়।
উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানাগেছে, ভিয়েতনাম থেকে সংগৃহিত উন্নত দুইটি নারিকেলের জাত সিয়াম গ্রীণ ও সিয়াম ব্লু খাটো জাতের নারিকেল গাছ। এ নারিকেল চারা রোপনের তিনবছরের মধ্যে ফলন ধরে। ডাব হিসেবে এ নারিকেল অত্যন্ত সমাদৃত। এ ডাবের পানি সুমিষ্ট ও সুস্বাদু। গাছ খাটো আকারে বেঁেচে থাকে। বিদেশে রপ্তানীযোগ্য এ নারিকেল জাতের চারা আবাদে স্থানীয় কৃষকের মাঝে আগ্রহ সৃষ্টি হয়েছে।

ছবি সূত্র > সাংবাদিক মিজানুর রহমান মিজু

SIMILAR ARTICLES

মন্তব্য নেই

মন্তব্য করুন