ঢাকা: ৮ম জাতীয় বেতন কাঠামোর প্রতীক্ষিত গেজেট অবশেষে প্রকাশ করা হয়েছে। আজ মঙ্গলবার সন্ধ্যায় অর্থ মন্ত্রণালয় এই গেজেট প্রকাশ করে। এতে ১ জুলাই থেকে অষ্টম বেতন স্কেল কার্যকর ধরা হয়েছে। জানুয়ারিতে বকেয়াসহ এই স্কেলে বেতন পাবেন সরকারি কর্মকর্তা-কর্মচারীরা। নতুন বেতন স্কেলে টাইম স্কেল ও সিলেকশন গ্রেড রাখা হয়নি। তবে দুই ধাপ গ্রেড উন্নয়নের সুযোগ রাখা হয়েছে।

অর্থ মন্ত্রণালয় সূত্র এবং মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম ঢাকাটাইমস টোয়েন্টিফোর ডটকমকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

মঙ্গলবার রাত আটটার দিকে সচিবালয়ে অর্থ বিভাগের অতিরিক্ত সচিব মোহাম্মদ আলী খান গেজেটের কপি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের হাতে তুলে দেন। পরে অর্থমন্ত্রী গেজেটের কপি সাংবাদিকদের দেখান।

এ সময় অর্থমন্ত্রী বলেন, গেজেট প্রকাশ করতে একটু বেশি সময় ব্যয় হয়েছে। তবে কিছুক্ষণের মধ্যেই গেজেটের কপি অর্থ মন্ত্রণালয়ের ওয়েবসাইটে দেখা যাবে।

এবারের বেতন কাঠামোতে সরকারি চাকরিজীবীরা খুশি হবেন বলে আশা প্রকাশ করেন অর্থমন্ত্রী।

অর্থমন্ত্রী আরও বলেন, ‘মন্ত্রিসভায় পাস হওয়ার পর শিক্ষকেরা প্রস্তাবিত বেতন কাঠামোর বিরুদ্ধে অবস্থান নিয়েছিলেন। পরে তাঁরা নমনীয় হন। এবারের বেতন কাঠামোতে তাঁদের সুযোগসুবিধাও কমানো হয়নি। এখন ২০টি ধাপে বেতন দেয়া হলেও ভবিষ্যতে তা কমবে বলে আমি নিশ্চিত। চলতি বছরে সরকারি চাকরিজীবীদের জন্য অতিরিক্ত ১৫ হাজার কোটি টাকা ব্যয় হবে।’

মুহিত বলেন, যেহেতু গত জুলাই থেকে নতুন বেতন কাঠামো কার্যকর হচ্ছে, সেহেতু গত জুলাই থেকে চলতি ডিসেম্বর মাস পর্যন্ত বকেয়া বেতনের অর্ধেক দেয়া হবে ডিসেম্বর মাসের বেতনের সঙ্গে, বাকি অর্ধেক দেয়া হবে আগামী জানুয়ারি মাসের বেতনের সঙ্গে।

বিজয় দিবসকে সামনে রেখে সরকারি চাকুরেদের জন্য সরকার এই গেজেট প্রকাশ করলো। এর আগে বিকালে গেজেট ছাপানোর জন্য বিজি প্রেসে পাঠানো হয়। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বিকালে জানান, গেজেটটি আজই প্রকাশ হচ্ছে।

প্রসঙ্গত, সর্বোচ্চ ৭৮ হাজার এবং সর্বনিম্ন আট হাজার ২৫০ টাকা মূল ধরে সরকারি কর্মচারীদের জন্য গত ৭ সেপ্টেম্বর অষ্টম বেতনকাঠামো অনুমোদন পায় মন্ত্রিসভায়। এই কাঠামো অনুযায়ী, সরকারি চাকরিজীবীরা মূল বেতন পাবেন ২০১৫ সালের ১ জুলাই থেকে। এক্ষেত্রে ১ জুলাই থেকেই কার্যকর হবে। সরকারি কর্মকর্তা ও কর্মচারীরা পেছনের টাকা এরিয়ার হিসাবে পাবেন ।

SIMILAR ARTICLES

মন্তব্য নেই

মন্তব্য করুন