পৌরসভা নির্বাচনে মেয়র পদে মনোনয়নপত্র বাছাইয়ে মোট ১৬৬ জনের প্রার্থিতা বাতিল করা হয়েছে।

দুই দিন বাছাই শেষে রোববার রাত ১১টায় নির্বাচন কমিশনের নির্বাচন সমন্বয় ও সহায়তা শাখার একজন কর্মকর্তা এ তথ্য জানান।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা বলেন, “কমিশনের নিজস্ব সফটওয়্যার সিএমএস-এর মাধ্যমে মাঠ পর্যায় থেকে মনোনয়নপত্র বাতিলের তথ্য পাঠানো হয়েছে। এ থেকে দেখা যায়, মেয়র পদে ১৬৬ জনের মনোনয়নপত্র বাতিল হয়েছে।

“আর সাধারণ কাউন্সিলর পদে ৫৭১ জন এবং সংরক্ষিত কাউন্সিলর পদে ১৫৬ জন বাদ পড়েছেন।”

EC২৩৪ পৌরসভায় অনুষ্ঠেয় এ ভোটে মেয়র পদে কোন দলের কত জন প্রার্থী বাদ পড়েছেন তা জানাতে পারেননি নির্বাচন কমিশনের কর্মকর্তারা। তবে জেলা প্রতিনিধিদের পাঠানো খবরে এ পর্যন্ত বিএনপির সাতজন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হওয়ার কথা জানা গেছে।

যাদের মনোনয়নপত্র বাতিল হয়েছে তারা তিন দিনের মধ্যে আপিল করার সুযোগ পাবেন বলে ইসির উপ-সচিব সামসুল আলম জানান।

তিনি বলেন, “সব প্রার্থীর তথ্য সংগ্রহ করা হয়েছে। কর্মকর্তারা আপনাদের জানাবেন।”

তবে বাদ পড়া প্রার্থীদের সম্পর্কে জানতে চাইলে ইসির জনসংযোগ পরিচালক এস এম আসাদুজ্জামান রাতে বলেন, “আজ আর কোনো তথ্য দেওয়া যাচ্ছে না। কোন দলের কতজন বাদ পড়ল বা স্বতন্ত্র কজন বাদ পড়ল তা নিশ্চিত করা যাচ্ছে না।”

ইসির সমন্বয় শাখা থেকে পাওয়া তথ্য অনুযায়ী, নির্বাচনে মেয়র এবং সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলর পদ মিলিয়ে মোট ১৩ হাজারের বেশি মনোনয়নপত্র জমা পড়েছিল। এর মধ্যে মেয়র পদে এক হাজার ২২৩ এবং কাউন্সিলর পদে ১২ হাজার ৪৬৬ জন মনোনয়নপত্র জমা দিয়েছিলেন।

বাছাইয়ে তিন পদে মোট ৮৯৩ জনের প্রার্থিতা বাতিল হয়েছে। তাদের বাদ দিয়ে নির্বাচনে বৈধ প্রার্থী আছেন ১২ হাজার ৭৯২ জন।

আপিল নিষ্পত্তির পর বৈধ প্রার্থীদের মনোনয়নপত্র প্রত্যাহারের সময় শেষ হবে ১৩ ডিসেম্বর। এরপর টিকে থাকা প্রার্থীদের নিয়ে আগামী ৩০ ডিসেম্বর ভোট হবে।

SIMILAR ARTICLES

মন্তব্য নেই

মন্তব্য করুন