সাহিত্যের সংজ্ঞা বদলে দেয়া মার্কিন সঙ্গীত কিংবদন্তি বব ডিলান। গান লিখে তিনি জয় করেছেন সাহিত্যে নোবেল। একুশে বইমেলায় তাকে নিয়ে প্রকাশিত হয়েছে ‘নির্বাচিত বব ডিলান’।

২০১৭ সালে নোবেল পুরস্কার অর্জন করেন বিশ্বখ্যাত সংগীতশিল্পী বব ডিলান। নোবেল প্রাপ্তির চাইতে এ বিশেষ ব্যক্তিত্বের নোবেল গ্রহণ নিয়েই যেননানা জল্পনা কল্পনায় গেছে তার ভক্তদের বছরের শুরুটা। তবে,একজন সংগীতশিল্পীকে সাহিত্যে নোবেল দেওয়ারঘটনাটিতে আলোচনা-সমালোচনারও জন্ম দিয়েছে নোবেল কমিটি। মহান এ শিল্পী সম্পর্কে জানাতে তার গানের কথা, সাক্ষাৎকার ও জীবনীর ভাবানুবাদ করেছেন বিপুল হাসান। তার সম্পাদনা ও ভাবানুবাদের বইটি একুশে বইমেলায় প্রকাশ করেছে দেশ পাবলিকেশন্স।

এ প্রসঙ্গে গ্লিটজকে বিপুল হাসান বলেন, “১১৫ বছরের ইতিহাসে এই প্রথম কোনো গীতিকার সাহিত্যে নোবেল পেলেন। অবশ্য ডিলানের গানে খুঁজে পাওয়া যায় কবিতার মাধুর্য্য। জীবনমুখী গানের অন্যতম এই প্রবক্তার প্রতি বাংলাদেশের মানুষের রয়েছে আলাদা দুর্বলতা। কারণ মুক্তিযুদ্ধের প্রতি বিশ্বজনমত গড়া এবং শরণার্থীদের আর্থিক সহায়তায় নিউইয়র্কে বিটলস শিল্পী জর্জ হ্যারিসন ও পণ্ডিত রবিশংকর ‘দ্য কনসার্ট ফর বাংলাদেশে’ তিনি গান গেয়েছিলেন। গত পাঁচ দশকের বিভিন্ন সময় বব ডিলানের লেখা ও গাওয়া ২২ গীতিকবিতার সুখপাঠ্য ভাবানুবাদ জায়গা করে নিয়েছে এ বইটিতে। তুলে ধরা হয়েছে এই মনীষীর আত্মজীবনীর চুম্বক অংশ এবং বিভিন্ন সময় গণমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারের নির্বাচিত অংশ। পাশাপশি শিল্পীকে নিয়ে প্রাসঙ্গিক আরো কিছু লেখা মিলিয়ে সাজানো হয়েছে বইটি।”

বৃহস্পতিবার থেকে দেশ প্রকাশনীর স্টলে (৫০২-৫০৩) বইটি পাওয়া যাবে। লেখক তার বক্তব্যে জানান, আগামী বইমেলায় জর্জ হ্যারিসনের গান ও জীবন এবং বিটলস ব্যান্ডের মিউজিশিয়ানদের নিয়ে এরকমই দুটি বই প্রকাশ করতে আগ্রহী তিনি।

মন্তব্য নেই

মন্তব্য করুন