দেবদাস মজুমদার >
পিরোজপুরের মঠবাড়িয়াসহ উপকূলীয় প্রাণ-প্রকৃতি সুরক্ষা ও উপকূল জুড়ে এক লাখ গাছের চারা রোপন কর্মসূচিতে সহযোগি সামাজিক উদ্যোক্তা হিসেবে যুক্ত হলেন মঠবাড়িয়ার সৌদি প্রবাসি ১০জন তরুণ। মঠবাড়িয়ায় সবুজ বাংলা নামে গড়ে ওঠা পরিবেশবাদী সংগঠনটি ইতোমধ্যে উপকূল জুড়ে এক লাখ ফলদ ও ওষধি গাছের চারা রোপন কর্মসূচি বাস্তবায়ন করছে। লক্ষ বৃক্ষের স্বপ্নযাত্রা নামে এ গাছের চারা রোপন কর্মসূচি সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য মঠবাড়িয়া সৌদি প্রবাসি ১০ জন তরুণ যুক্ত থাকার বিষয়ে সবুজ বাংলা সংগঠনকে সম্মতি জানিয়েছেন।
এরা হলেন, দাউদখালী ইউনিয়নের হারজী গ্রামের মো. স্বপন হাওলাদার, পিতা মো. কাঞ্চন আলী হাওলাদার । সৌদি আরবে জেদ্দা শহরে কর্মরত। জাকির হোসেন জমাদ্দার পিতা মো. মকবুল জমাদ্দার টিকিকাটা ইউনিয়ন ঘোষেরটিকিকাটা জমাদ্দার বাড়ি । সৌদি আরবে আরআর শহরে কর্মরত। মুন্সী মোস্তাফিজুর রহমান সজল, পিতা, মুন্সী হাবিবুর রহমান ( অব:পুলিশ) গ্রাম: পাতাকাটা ।সৌদি আরবে দাম্মাম শহরে কর্মরত। সৌদি আরব, তায়েফ শহরে কর্মরত মো. জামাল হোসেন খলিল, পিতা- আঃ রশিদ হাওলাদার দাউদখালী ইউনিয়ন নলবুনিয়া হাওলাদার বাড়ি। সৌদি আরবে নাজরান শহরে মোঃ দেলোয়ার হোসেন ফয়সাল আকন পিতা মহাম্মাদ হরযত আলী আকন সাপলেজা ইউনিয়ন সাপলেজা সদর আকন বাড়ি। সৌদি আরব রিয়াদ শহরে মো: আবুল বাশার তালুকদার, পিতা- মো. লোকমান তালুকদার (মুক্তিযোদ্ধা), গ্রাম- গুলিশাখালী । মোঃ জাকির জমাদ্দার পিতা মোঃ সিকান্দার জমাদ্দার দাউদখালী ইউনিয়ন নলবুনিয়া জমাদ্দার বাড়ি সৌদি আরবের রিয়াদে কর্মরত। এম নাজমুল সাকিব শিপলু, পিতা- মো. সামছুল হক প্যাদা, টিকিকাটা ইউনিয়ন দধিভাংগা সৌদি আরবের রিয়াদ কতর্মরত। মো. ওমর ফারুক খান, পিতা- মো. হাফেজ খান, সাপলেজা ইউনিয়ন, বুখইতলা খান বাড়ি। সৌদি আরবের দাম্মামে কর্মরত। মেহেদী হাসান বাবু ফরাজি, পিতা নুর হোসেন বাদল ফরাজী গুলিসাখালী গ্রামের ফরাজি বাড়ির সন্তান,সৌদি আরবে রিয়াদ কর্মরত। আজকের মঠবাড়িয়া অনলাইনের প্রকাশক ও সম্পাদক। সবুজ বাংলা সংগঠনের পক্ষ হতে এ মহতী কর্মসূচিতে প্রবাসি তরুণদের যুক্ত হওয়ার জন্য অভিনন্দন জানানো হয়েছে।
সবুজ বাংলা সংগঠনের প্রধান উপদেষ্টা ও আজকের মঠবাড়িয়া অনলাইনের নির্বাহী সম্পাদক মো. রাসেল সবুজ বিষয়টি নিশ্চিত করে জানান, পরিবেশ সুরক্ষার কাজে সবুজ বাংলা সংগঠনের উদ্যোগে মঠবাড়িয়া প্রবাসি তরুণদের অংশগ্রহণ সত্যি প্রশংসনীয় । প্রবাসি তরুণদের এমন অংশগ্রহণ পরিবেশ বিষয়ক সামাজিক আন্দোলনটি আরও বেগবান হবে বলে আমরা আশাবাদি। এছাড়া মঠবাড়িয়া পাঠাগার আন্দেলন, রেনেসাঁস এর আয়োজনে শুদ্ধ জাতীয় সংগীত লিখন প্রতিযোগিতা ও মঠবাড়িয়া সাইক্লিস্ট গ্রুপের নানা সামাজিক উদ্যোগমূলক কাজে উদ্যোক্তা তরুন প্রবাসিরা সহযোগিতা করবেন।এছাড়াও প্রবাসি তরুণরা মঠবাড়িয়ার মুক্তিযুদ্ধের ইতিহাস ও ঐতিহ্য নিয়ে গবেষণা,তথ্য সংগ্রহ ও সংরক্ষণ কাজেও সহযোগিতা করার আশাবাদ ব্যক্ত করেছেন।
তিনি আরও জানান, ইতিমধ্যে উপকূলে এক লাখ গাছের চারা রোপন কর্মসূচি মঠবাড়িয়া সরকারী কলেজ চত্বরের সবুজ ক্যাম্পাস থেকে শুরু করা হয়েছে। প্রথমে মঠবাড়িয়া সকল শিক্ষা প্রতিষ্ঠানে পরিবেশ বৃক্ষ রোপন কর্মসূচি বাস্তাবায়ন করা হবে। এরপর গ্রামীণ সড়ক,বলেশ্বর ও বিষখালীর চরাঞ্চলমহ গোটা উপকূল জুড়ে গাছ লাগানো কর্মসূচি বাস্তবায়ন করা হবে। পরিবেশ সুরক্ষার এ কর্মসূচিতে মিডিয়া পার্টনার হিসেবে রয়েছেন মঠবাড়িয়ার অন্যধারার অনলাইন পত্রিকা আজকের মঠবাড়িয়া। পরিবেশ সুরক্ষার এ আন্দোলনে সবুজ বাংলা সগঠন প্রকৃতিপ্রেমী যে কোন উদ্যোক্তাদের আরও অংশ গ্রহণ কামনা করছে।তাই এ বিষয়ে আজকের মঠবাড়িয়া অনলাইন পত্রিকার সম্পাদক ও প্রকাশক মেহেদী হাসান বাবু ফরাজির সাথে সৌদি প্রবাসি মঠবাড়িয়ার আগ্রহী তরুণদের যোযোগের জন্য জন্য অনুরোধ জানানো হয়েছে।
এ বিষয়ে সামাজিক সংগঠন রেঁনেসাস সংগঠনের এর অন্যতম উদ্যোক্তা ও সহকারী জজ মো খালিদ সাব্বির সবুজ বাংলা,রেঁনেসাস ও মঠবাড়িয়া পাঠাগার আন্দোলনে প্রবাসি রুণদের যুক্ত হওয়ায় তাঁদের অভিনন্দন জানিয়ে বলেন, আমরা আশা করছি মঠবাড়িয়ার সামাজিক উন্নয়নে মঠবাড়িয়া প্রবাসিরা মহতী কাজে যুক্ত হবেন। সবাই মিলে আমরা একটি সুন্দর আগামীর স্বপ্নযাত্রা সফল করি।

SIMILAR ARTICLES

মন্তব্য নেই

মন্তব্য করুন