বিজয়ের মাস ডিসেম্বর। এ মাসেই মুক্তি পাচ্ছে ১৯৭১-এর মুক্তিযুদ্ধের ঐতিহাসিক ঘটনার উপর নির্মিত দুই ছবি ‘অনিল বাগচীর একদিন’ ও ‘শোভনের স্বাধীনতা’। ডিসেম্বরের ১১ তারিখে মুক্তির কথা রয়েছে এ দুটি ছবির।

বাংলাদেশের জনপ্রিয় কথা সাহিত্যিক হুয়ায়ূন আহমেদের গল্প ও মোরশেদুল ইসলামের পরিচালনায় তৈরি করা হয়েছে মুক্তিযুদ্ধ ভিত্তিক ছবি ‘অনিল বাগচীর একদিন’।
প্রযোজনা প্রতিষ্ঠান বেঙ্গল ক্রিয়েশনস লিমিটেড-এর ব্যানারে নির্মিত হয়েছে ছবিটি। এতে মূল ভূমিকায় অভিনয় করেছেন আরিফ সাইদ, গাজী রাকায়েত, তৌফিক ইমন, জ্যেতিকা জ্যেতি এবং ফারহানা মিঠুর মত জনপ্রিয় তারকারা।

অন্যদিকে রশিদ হায়দার-এর উপন্যাস নিয়ে নির্মিত হয়েছে মুক্তিযুদ্ধের আরেক ছবি ‘শোভনের স্বাধীনতা’। ছবিটি পরিচালনা করেছেন তরুন পরিচালক মানিক মানবিক। এ ছবির মাধ্যমেই পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করলেন মানিক।

মজার ব্যাপার হচ্ছে, ঢাকার স্বনামধন্য নটরডেম কলেজের ১৩ জন ছাত্রছাত্রী অভিনয় করেছেন এ ছবিতে। তাদেরই একজনকে দেখা যাবে ছবিটির নাম ভূমিকার ‘শোভন’ চরিত্রে।

তারকায় ঠাসা ‘শোভনের স্বাধীনতায়’ নায়ক-নায়িকা হিসেবে আছেন ঢালিউডের জনপ্রিয় দুই নাম ফেরদৌস ও নিপুন। এতে আরও অভিনয় করেছেন ওয়াহিদা মল্লিক জলি, চিত্রলেখা গুহ, খাইরুল আনাম সবুজ ও স্বাধীন খসরু ছাড়াও অনেকে।

SIMILAR ARTICLES

মন্তব্য নেই

মন্তব্য করুন