সংবাদ বিজ্ঞপ্তি >
মিয়ানমারে রোহিঙ্গা মুসলিমদের ওপর বর্বরতা বন্ধ ও নির্যাতিত রোঙ্গিাদের বাঁচাতে বিশ্ববাসির প্রতি মানবিক আবেদন জানিয়েছে পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলা নাগরিক কমিটি।
মঠবাড়িয়া উপজেলা নাগরিক কমিটির সদস্য সচিব নূর হোসাইন মোল্লা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়,মিয়ানমারের আরাকান প্রদেশের রাখাইনে বসবাসকারী ১১ লক্ষাধিক মুসলিম জনগোষ্ঠীর (যারা রোহিঙ্গা নামে পরিচিত) ওপর অং সান সুচির সরকারের নিষ্ঠুর অত্যাচার, নির্যাতন, নারী ধর্ষণ, শতশত মানুষ হত্যা, বাড়িঘর পুড়িয়ে দিয়ে লাখ লাখ রোহিঙ্গাকে গৃহঞীন করা হ”েছ। নির্যাতিত এসব রোহিঙ্গা জনগোষ্ঠি তাদের আবাসভূমি ছেড়ে বাংলাদেশে আশ্রয় গ্রহণে বাধ্য হ”েছন যা অমানবিক ।
বৌদ্ধ প্রধান মিয়ানমার সরকারের জাতিগত নির্যাতন ও নিপীড়ন এ যাবৎকালের নিষ্ঠুরতম মানবতা বিরোধী অপরাধ। এ অপরাধের জন্যে আন্তর্জাতিক আদালতে মামলা রুজু করার জন্যে ইসলামী সম্মোলন সং¯’ার (ওআইসি) মহাসচিব এবং ১৯৯১ সালে শান্তিতে অং সান সুচিকে প্রদত্ত নোবেল প্রাইজ প্রত্যাহার করার জন্যে নোবেল কমিটির নিকট আবেদন জানান। রোহিঙ্গা গণহত্যা অবিলম্বে বন্ধ এবং তাদেরকে পূর্ণ মর্যাদার সাথে ফিরিয়ে নেয়ার জন্যে মিয়ানমার সরকারের ওপর চাপ প্রয়োগ করার জন্যে তিনি জাতিসংঘসহ বিশ্বের সকল বিবেকবান ব্যক্তি ও রাষ্ট্রের প্রতি অনুরোধ জানিয়েছেন। একই সাথে জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনানের নেতৃত্বে গঠিত কমিশনের রিপোর্টে বর্ণিত সুপারিশমালা অবিলম্বে বাস্তবায়নের জন্যে মিয়ানমার সরকারের প্রতি আহবান জানানো হয়েছে।

SIMILAR ARTICLES

মন্তব্য নেই

মন্তব্য করুন